Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Certificate Courses for 12th Pass Students

জনস্বাস্থ্যবিধি রক্ষার প্রশিক্ষণ নিতে পারবেন দ্বাদশ উত্তীর্ণরাও, কী ভাবে আবেদন করবেন?

মোট ৪৩ সপ্তাহের একটি বিশেষ প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছে। ২৫ জনকে একসঙ্গে প্রশিক্ষণ দেওয়া হবে।

Health Sanitary Inspector - Skill Paramedical College Buldana.

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ১৫:২২
Share: Save:

জনস্বাস্থ্যরক্ষার প্রশিক্ষণ দেবে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড পাবলিক হেলথ। এই প্রশিক্ষণ কর্মসূচিতে বিজ্ঞান শাখায় দ্বাদশ উত্তীর্ণ থেকে শুরু উচ্চশিক্ষিতরা যোগদান করতে পারবেন। মোট ৪৩ সপ্তাহের জন্য এই প্রশিক্ষণ চলবে। প্রতিটি ব্যাচে মোট ২৫ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে।

হাসপাতাল, হোটেল, রেল, বিমানযাত্রার সময় জনস্বাস্থ্যবিধি রক্ষা করার বিভিন্ন কৌশল শেখাবে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড পাবলিক হেলথ। একজন পাবলিক হেলথ ইনস্পেক্টর হিসাবে এই কাজটি কী ভাবে করতে হবে, তা নিয়েও আলোচনা করা হবে।

অংশগ্রহণকারীদের সুবিধার্থে ইংরেজি এবং স্থানীয় ভাষায় ক্লাস করানো হবে। থিয়োরি এবং প্র্যাকটিক্যাল ক্লাসের মাধ্যমে সমস্ত বিষয়টি শেখানো হবে। উপস্থিতির হার ৮০ শতাংশ থাকা প্রয়োজন। প্রশিক্ষণ চলাকালীন শর্তসাপেক্ষে প্রতিষ্ঠানের হস্টেলে থাকার সুযোগ মিলবে। কোর্স ফি হিসাবে ১০,০০০ টাকা ধার্য করা হয়েছে।

আগ্রহীদের একটি ফর্ম পূরণ করে আবেদন জমা দিতে হবে। ২৯ জুলাই থেকে ৩০ অগস্ট পর্যন্ত আবেদনপত্র গ্রহণ করা হবে। বাছাই করা প্রার্থীদের নাম ১০ সেপ্টেম্বরের মধ্যে জানিয়ে দেওয়া হবে। ক্লাস শুরু হবে ২৩ সেপ্টেম্বর। কী ভাবে ফর্ম পূরণ করতে হবে, তার একটি নির্দেশিকা প্রতিষ্ঠানে ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। আবেদনের আগে ওই নির্দেশিকা দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE