Advertisement
০৩ জুলাই ২০২৪
Gas Pipeline Work

উর্জা গঙ্গার কাজ শেষ পরের মার্চে

৩৩০৬ কিমি লম্বা জগদীশপুর-হলদিয়া ও বোকারো-ধামরা পাইপলাইন তৈরির কাজে ছাড়পত্র মিলেছিল ২০০৭ সালে। কিন্তু টাকার অভাবে শুরু হয়নি কাজ।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ০৮:৫৯
Share: Save:

কথা ছিল এ বছর জুনেই শেষ হবে উর্জা গঙ্গা প্রকল্পের অধীনে জগদীশপুর-হলদিয়া ও বোকারো-ধামরা পর্যন্ত গ্যাসের পাইপলাইন পাতার কাজ। কিন্তু কিছু ছাড়পত্র (রাইট অব ইউজ়) না মেলায় প্রকল্প শেষের সময়সীমা আরও ন’মাস বাড়ানো হয়েছে বলে জানাল গেল। রাষ্ট্রায়ত্ত গ্যাস সংস্থাটি বলেছে, ২০২৫ সালের মার্চ নাগাদ এর কাজ সম্পূর্ণ হবে। এতে মিলেছে পর্ষদের সায়। একই মেয়াদ স্থির করা হয়েছে হলদিয়া-ধামরা পাইপলাইন পাতার জন্যও। কাজ পুরো শেষ হলে জাতীয় গ্যাস গ্রিডের সঙ্গে যুক্ত হবে পশ্চিমবঙ্গ-সহ পূর্বাঞ্চলের পাঁচ রাজ্য।

৩৩০৬ কিমি লম্বা জগদীশপুর-হলদিয়া ও বোকারো-ধামরা পাইপলাইন তৈরির কাজে ছাড়পত্র মিলেছিল ২০০৭ সালে। কিন্তু টাকার অভাবে শুরু হয়নি কাজ। শেষ পর্যন্ত প্রথম দফায় মসনদে আসার পরে উর্জা গঙ্গা প্রকল্পের কথা ঘোষণা করে মোদী সরকার। কাজ শুরু হয় ২০১৬ সালে। স্থির হয়, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড ও ওড়িশা জুড়ে তৈরি হওয়া এই দুই লাইনের ১২,৯৪০ কোটি টাকা খরচের মধ্যে ৫১৭৬ কোটি দেবে কেন্দ্র। এ ছাড়া, বিহারের বারাউনি থেকে অসমের গুয়াহাটি লাইনের জন্য দেবে ৫৫৫৯ কোটি।

উর্জা গঙ্গা প্রকল্পের লক্ষ্য, পাইপলাইনের মাধ্যমে পূর্বাঞ্চলকে জাতীয় গ্যাস গ্রিডের সঙ্গে যুক্ত করে শিল্প-বাণিজ্য, গৃহস্থালি ও পরিবহণের জন্য প্রাকৃতিক গ্যাস ব্যবহারের ব্যবস্থা করা। এই প্রকল্পে কলকাতা-সহ ওই সব রাজ্যের বিভিন্ন শহরে রান্নার জন্য পাইপে গ্যাস যাওয়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gas pipe GAIL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE