Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Transport Department

উদ্বৃত্ত জমি থেকে আয়ের ভাবনা

রাজ্যের হাতে থাকা অব্যবহৃত জমি নিয়ে পরিবহণ সংক্রান্ত বিবিধ প্রকল্প করতে চেয়ে এ দিন মন্ত্রীর কাছে আর্জি জানান একাধিক শিল্পকর্তাও।

—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৪৬
Share: Save:

আরও বেশি রাজস্ব আদায়ের লক্ষ্যে উদ্বৃত্ত জমি বেসরকারি হাতে তুলে দেওয়ার কথা ভাবছে পরিবহণ দফতর। সোমবার বণিকসভা বেঙ্গল ন্যাশনাল চেম্বারের অনুষ্ঠানে রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশীষ চক্রবর্তী বলেন, ‘‘কলকাতা ও সংলগ্ন এলাকায় যে বাড়তি জমি সরকারের হাতে রয়েছে তা থেকে রাজস্ব আদায়ের পরিকল্পনা করা হচ্ছে। অত্যাধুনিক বাস টার্মিনাস বা যাত্রী প্রতীক্ষালয়ের সঙ্গে বাণিজ্যিক কেন্দ্র-সহ নানাবিধ ভাবনা রয়েছে। সরাসরি বেসরকারি হাতে তুলে দেওয়া বা যৌথ উদ্যোগ, দুই পরিকল্পনাই করা হয়েছে।’’

এর আগে কলকাতা ট্রাম কোম্পানির উদ্বৃত্ত জমি বেসরকারি সংস্থাকে দিয়ে কোটি কোটি টাকা আয় করেছে রাজ্য। দফতরের একাংশের মতে, সেই মডেলই শহরের প্রাণকেন্দ্রে বিভিন্ন জায়গায় পড়ে থাকা জমির ক্ষেত্রে নেওয়ার ভাবনা রয়েছে। রাজ্যের হাতে থাকা অব্যবহৃত জমি নিয়ে পরিবহণ সংক্রান্ত বিবিধ প্রকল্প করতে চেয়ে এ দিন মন্ত্রীর কাছে আর্জি জানান একাধিক শিল্পকর্তাও।

পাশাপাশি, মন্ত্রী জানান শীঘ্রই রাজ্যজুড়ে টোটোর কিউআর কোড চালু করা হবে। এতে বেআইনি টোটোর দাপট কমবে, বাড়বে রাজস্ব আদায়। এ ছাড়াও, বিশ্বব্যাঙ্কের সহযোগিতায় ১০০০ কোটি টাকা খরচ করে নূরপুর থেকে ত্রিবেণী পর্যন্ত গঙ্গার উপরে ৪৪টি অত্যাধুনিক জেটি তৈরি করা হচ্ছে। স্নেহাশীষের দাবি, এতে কলকাতা ও সংলগ্ন এলাকার জলপথের যাতায়াত ব্যবস্থা পাল্টে যাবে। এর মধ্যে বাবুঘাটে ১০৫ কোটি ব্যয়ে অত্যাধুনিক টার্মিনালও তৈরি করবে রাজ্য। হলদিয়া-কলকাতা যাতায়াতের সময় কমাতে রায়চক-সহ একাধিক জায়গায় রো-রো চালু হবে। সেই সঙ্গে এ দিন আরও বেশি করে পরিবেশবান্ধব পরিবহণ ব্যবস্থায় জোর দেন মন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Transport Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE