Advertisement
২৪ অক্টোবর ২০২৪
GST Council Meeting

প্রিমিয়ামে জিএসটি-সুরাহার তোড়জোড়

স্বাস্থ্য এবং জীবন বিমা, দু’ক্ষেত্রেই প্রিমিয়ামে ১৮% জিএসটি বসে। ফিটমেন্ট কমিটি জিএসটি তুলে দেওয়ার যে বিকল্পগুলি খতিয়ে দেখছে, তার মধ্যে আছে— স্বাস্থ্য বিমার প্রিমিয়াম থেকে।

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ০৫:০০
Share: Save:

আগামী সোমবার বৈঠকে বসতে চলেছে জিএসটি পরিষদ। সেখানে জীবন এবং স্বাস্থ্য বিমার প্রিমিয়ামে জিএসটি কমানোর সম্ভাবনা তৈরি হয়েছে। জানা গিয়েছে, ইতিমধ্যেই ওই করের হার হিসাবের ভারপ্রাপ্ত ফিটমেন্ট কমিটির একটি বৈঠক হয়েছে। আগামী রবিবার আরও একটি হবে। খতিয়ে দেখা হবে প্রিমিয়ামে জিএসটি কমানোর একাধিক বিকল্প। তার পরে খসড়া প্রস্তাব তুলে দেওয়া হবে পরিষদের হাতে। সোমবার তার নিরিখে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে তারা।

স্বাস্থ্য এবং জীবন বিমা, দু’ক্ষেত্রেই প্রিমিয়ামে ১৮% জিএসটি বসে। ফিটমেন্ট কমিটি জিএসটি তুলে দেওয়ার যে বিকল্পগুলি খতিয়ে দেখছে, তার মধ্যে আছে— স্বাস্থ্য বিমার প্রিমিয়াম থেকে। ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বিমা কিংবা ৫০ হাজার টাকা পর্যন্ত প্রিমিয়ামে। প্রবীণদের ক্ষেত্রে। জীবন বিমার টার্ম ইনশিয়োরেন্সে। প্রতিটি ক্ষেত্রে রাজস্ব ক্ষতির অঙ্ক কষবে তারা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, কংগ্রেস নেতা রাহুল গান্ধী-সহ বিরোধী শিবিরের অভিযোগ, চড়া কর প্রিমিয়ামের খরচ বাড়ানোয় বহু মানুষ বিপাকে পড়ছেন। বঞ্চিত হচ্ছেন বিমার সুরক্ষা থেকে। করে সুরাহার সওয়াল করেছেন কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ীও। সূত্র বলছে, প্রিমিয়ামে জিএসটি কমানোর যুক্তি হিসেবে বিমাকে আরও বেশি মানুষের নাগালে আনা এবং সুরক্ষিত করার বার্তা দেবে মোদী সরকারও। বিশেষত তাদের লক্ষ্য যেহেতু ২০৪৭ সালের মধ্যে দেশের সকলকে বিমার আওতায় আনা। এ দিন অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের দাবি, জিএসটি নিয়ে কেন্দ্র এবং রাজ্যগুলির মধ্যে কোনও দ্বন্দ্ব নেই।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE