Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Economic Growth

উন্নতি দেখল পরিকাঠামোও

অর্থনীতির আটটি মূল পরিকাঠামো হল— কয়লা, অশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস, শোধনাগারজাত পণ্য, সার, ইস্পাত, সিমেন্ট এবং বিদ্যুৎ। এ বছরের মার্চেই তা ৬% ছোঁয়।

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ০৬:৫৭
Share: Save:

দেশের আটটি প্রধান পরিকাঠামো ক্ষেত্রের বৃদ্ধির হার আগের বছরের তুলনায় এ বারের এপ্রিলে দাঁড়িয়েছে ৬.২%। শুক্রবার কেন্দ্রের প্রকাশিত পরিসংখ্যানে দাবি, এই উন্নতিতে প্রধান ভূমিকা নিয়েছে প্রাকৃতিক গ্যাস, শোধনাগারে তৈরি পণ্য এবং বিদ্যুৎ। ২০২৩-এর এপ্রিলে বৃদ্ধির হার ছিল ৪.৬%।

অর্থনীতির আটটি মূল পরিকাঠামো হল— কয়লা, অশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস, শোধনাগারজাত পণ্য, সার, ইস্পাত, সিমেন্ট এবং বিদ্যুৎ। এ বছরের মার্চেই তা ৬% ছোঁয়। মোদী সরকার এবং শিল্পকে বেশ খানিকটা স্বস্তি দিয়ে তা এপ্রলে ৬% পেরিয়ে গেল।

তবে কেন্দ্রীয় পরিসংখ্যান অনুযায়ী কয়লা, ইস্পাত এবং সিমেন্টের উৎপাদন গত এপ্রিলে বেশ কিছুটা শ্লথ হয়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৭.৫%, ৭.১% এবং ০.৬%। আগের বছর ওই মাসে তা ছিল যথাক্রমে ৯.১%, ১৬.৬% এবং ১২.৪%। সারের উৎপাদন কমে গিয়েছে। অন্য দিকে, অশোধিত তেলের উৎপাদন আগের বছর ৩.৫% সঙ্কুচিত হয়েছিল। এ বার ১.৬% বেড়েছে। প্রাকৃতিক গ্যাসের বৃদ্ধি ৮.৬%। আগের বার ২.৯% কমেছিল উৎপাদন। আর দেশের শিল্প উৎপাদন সূচকে মূল আটটি পরিকাঠামো ক্ষেত্রের ভূমিকা ৪০.২৭%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Economic Growth Infrastructure
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE