Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Shipping Company

বিদেশে পণ্য পাঠাতে নতুন জাহাজ সংস্থা চায় রফতানি শিল্প

আগামী ২৩ জুলাই লোকসভায় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার আগে নিজেদের প্রত্যাশা জানিয়ে স্মারকলিপি জমা দিয়েছে ফিয়ো।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ০৮:৩৮
Share: Save:

পণ্য রফতানির জন্য বাজেটে বিশ্ব মানের জাহাজ সংস্থা তৈরির প্রস্তাব রাখতে কেন্দ্রের কাছে আর্জি জানিয়েছে রফতানিকারীদের সংগঠন ফিয়ো। পাশাপাশি, রফতানি পণ্য উৎপাদনের জন্য নেওয়া ঋণে ভর্তুকির প্রকল্পটির মেয়াদ বাড়ানোর দাবি তুলেছে তারা।

আগামী ২৩ জুলাই লোকসভায় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার আগে নিজেদের প্রত্যাশা জানিয়ে স্মারকলিপি জমা দিয়েছে ফিয়ো। মঙ্গলবার সংগঠনের ডিজি-সিইও অজয় সহায় বলেন, ‘‘২০২২ সালে রফতানিকারীরা বিদেশে পণ্য পাঠাতে পরিবহণ খাতে ১০,৯০০ কোটি ডলার খরচ করেছে। এর মধ্যে ৮০০০ কোটি ডলার গিয়েছে জাহাজ ভাড়া। প্রায় পুরোটা মেটাতে হয়েছে বিদেশি সংস্থাকে। আমরা চাই ভারতে আন্তর্জাতিক মানের জাহাজ সংস্থা চালু করতে উদ্যোগী হোক কেন্দ্র। তা হলে বিপুল বিদেশি মুদ্রা সাশ্রয় হবে।’’ ভারতে শিপিং কর্পোরেশন নামে রাষ্ট্রায়ত্ত জাহাজ সংস্থা রয়েছে। সহায় জানান, যত পণ্য রফতানি হয় তার মাত্র ৫% বহনের ক্ষমতা রয়েছে ওই সংস্থার। এমন একটি সংস্থা প্রয়োজন যারা অন্তত ২৫% রফতানি পণ্য পরিবহণ করতে পারবে। সে ক্ষেত্রে শিপিং কর্পোরেশনকেও সম্প্রসারিত করা যেতে পারে।

রফতানি পণ্য উৎপাদনের জন্য যে ঋণ দেওয়া হয় তার সুদের ভর্তুকি প্রকল্পের মেয়াদ ৩০ জুন শেষ হয়েছে। বাজেটে তা আরও পাঁচ বছর বাড়ানোর দাবি তুলেছে ফিয়ো। পাশাপাশি, ৪১০টি রফতানি পণ্যে ভর্তুকি বাড়িয়ে ৩% করার আর্জিও করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shipping Company Export
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE