Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Nirmala Sitharaman

নির্মলার সঙ্গে বৈঠকেই কি বকেয়ার দাবি

জুলাইয়ের শেষের দিকে লোকসভায় পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে পারে মোদী সরকার। তার আগে প্রথা মতো বিভিন্ন মহলের সঙ্গে বৈঠক শুরু করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

নির্মলা সীতারামন।

নির্মলা সীতারামন। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ০৭:১৬
Share: Save:

রাজ্যের অর্থমন্ত্রীদের সঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর প্রাক বাজেট বৈঠকে কি রাজ্যের তরফে বকেয়ার প্রসঙ্গে তোলা হবে? এই নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে প্রশাসনের অন্দরে।

জুলাইয়ের শেষের দিকে লোকসভায় পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে পারে মোদী সরকার। তার আগে প্রথা মতো বিভিন্ন মহলের সঙ্গে বৈঠক শুরু করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বণিক মহল ছাড়াও এই পর্যায়ে রাজ্যগুলির অর্থমন্ত্রীদের সঙ্গে আলোচনা হয়ে থাকে। আগামী ২২ জুন জিএসটি পরিষদের বৈঠক ডেকেছে কেন্দ্র। সে দিন দিল্লিতে রাজ্যের অর্থমন্ত্রীদের উপস্থিত থাকার কথা। পশ্চিমবঙ্গের তরফে থাকতে পারেন অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। মনে করা হচ্ছে, সে দিন জিএসটি পরিষদের বৈঠকের পাশাপাশি তাঁদের সঙ্গে বাজেট-প্রত্যাশা সংক্রান্ত বৈঠকও করতে পারেন নির্মলা।

সরকারি ভাবে এ নিয়ে কেউ মুখ খুললেও অভিজ্ঞ আধিকারিকদের অনেকেই মনে করছেন, বকেয়া নিয়ে ফের এক বার নিজেদের দাবির কথা তুলে ধরতে পারে রাজ্য সরকার। ইতিমধ্যেই বিভিন্ন দফতরের থেকে সেই হিসাব জানতে চাওয়া হয়েছে বলে খবর। ফলে সেই পূর্ণাঙ্গ তথ্যের উপরে ভিত্তি করে বকেয়া মেটানোর পক্ষে সওয়াল করতে পারে রাজ্য। তাদের অভিযোগ, একাধিক কেন্দ্রীয় প্রকল্পের বকেয়া দীর্ঘদিন ধরে আটকে। প্রধানমন্ত্রী আবাস যোজনা, গ্রাম সড়ক যোজনা বা ১০০ দিনের কাজের প্রকল্পে সেই পরিমাণ ১৪,০০০ কোটি টাকারও বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nirmala Sitharaman arrears Indian Economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE