Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Share Market

৮১ হাজারে সেনসেক্স

সংশ্লিষ্ট মহলের একাংশের মতে, সূচক চড়ছে ঠিকই। কিন্তু কোনও কারণে বাইরে থকে আঘাত এলে বা পরের সপ্তাহের বাজেট মনের মতো না হলে হঠাৎ করে তা পড়ে যাওয়াও অসম্ভব নয়।

—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ০৮:৪২
Share: Save:

আমেরিকায় সুদ কমতে চলেছে ধরে নিয়ে ৮১,০০০ অঙ্কের মাইলফলকও পেরিয়ে গেল শেয়ার বাজার। নতুন রেকর্ড তৈরি করল সেনসেক্স, নিফ্‌টি। বৃহস্পতিবার সেনসেক্স ৬২৬.৯১ পয়েন্ট বেড়ে শেষ হয়েছে ৮১,৩৪৩.৪৬ অঙ্কে। ২৪,৮০০.৮৫ অঙ্কে পৌঁছল নিফটিও। বৃদ্ধি ১৮৭.৮৫ পয়েন্ট। সংশ্লিষ্ট মহলের একাংশের মতে, সূচক চড়ছে ঠিকই। কিন্তু কোনও কারণে বাইরে থকে আঘাত এলে বা পরের সপ্তাহের বাজেট মনের মতো না হলে হঠাৎ করে তা পড়ে যাওয়াও অসম্ভব নয়। ফলে সতর্ক হয়েই পদক্ষেপ করা ভাল।

বাজার বিশেষজ্ঞ আশিস নন্দীর বক্তব্য, ‘‘আমেরিকায় মূল্যবদ্ধি অনেকটাই মাথা নামিয়েছে। বেকারত্ব বেড়েছে। অর্থাৎ শিল্পের পাশে দাঁড়িয়ে সুদের হার কমানোর জন্য জমি অনেকটাই তৈরি হয়েছে। আমাদের ধারণা, সেপ্টেম্বরের মধ্যেই এক দফায় সুদ ছাঁটতে পারে সে দেশের শীর্ষ ব্যাঙ্ক ফেডারাল রিজ়ার্ভ। তা ছাড়া ভারত এই মুহূর্তে আর্থিক অগ্রগতির নিরিখে বিশ্বের মধ্যে দ্রুততম দেশ হিসেবে স্বীকৃত। জে পি মর্গ্যানের আন্তর্জাতিক বন্ড সূচকে দেশের অন্তর্ভুক্তির পরে প্রতি মাসেই ঋণপত্রে লগ্নির হাত ধরে ৩০০ কোটি ডলার ভারতে ঢুকছে। চিনকে বাদ দিয়ে বহু বিদেশি লগ্নিকারীও ভারতকে বেছে নিচ্ছে। এই রকম পরিস্থিতিতে শেয়ার বাজার চাঙ্গা হওয়াটাই স্বাভাবিক।’’

তবে অপর বিশেষজ্ঞ বিনয় আগরওয়াল জানান, এ দিন সূচকের অন্তর্গত সংস্থাগুলির শেয়ারের দামই বেশি বেড়েছে। বিশেষত মাথা তুলেছে তথ্যপ্রযুক্তি ও ভোগ্যপণ্য সংস্থাগুলির দর। সূচকের বাইরের শেয়ারগুলির ততটা চাহিদা দেখা যায়নি। যে কারণে অন্তত পরের সপ্তাহের বাজেটের পরে অবস্থা কী দাঁড়ায়, সেটা দেখে নেওয়া জরুরি বলে মত তাঁর।

অন্য বিষয়গুলি:

Share Market Economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE