Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Sensex Nifty Up

তিন দিন পর ঘুরে দাঁড়াল বাজার, সেনসেক্স-নিফটি চড়তেই পকেট ভরাল কোন কোন স্টক?

তিন দিন পর সপ্তাহের শেষ লেনদেনের দিনে ঘুরে দাঁড়াল শেয়ার বাজার। সেনসেক্স ও নিফটির সূচক ঊর্ধ্বমুখী হওয়ায় লাভের মুখ দেখলেন ব্যাঙ্ক ও ধাতু সংকর সংস্থাগুলির স্টকে লগ্নিকারীরা।

Sensex and Nifty shines on 18 October 2024 after 3 day losing streak

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৬:৩৫
Share: Save:

টানা তিন দিন নিম্নমুখী ছিল শেয়ার সূচক। অবশেষে সুখবর পেলেন স্টকের লগ্নিকারীরা। শুক্রবার, ১৮ অক্টোবর ফের সেনসেক্স ও নিফটিতে দেখা গেল ঊর্ধ্বগতি। যা বজায় থাকবে চলতি মাসের চতুর্থ সপ্তাহে বিনিয়োগকারীদের মুখের হাসি যে চওড়া হবে, তা বলাই বাহুল্য।

এ দিন বম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই) খোলার সময়ে ৮০,৭৪৯.২৬ পয়েন্টে দাঁড়িয়েছিল সেনসেক্স। দিন শেষে যা চলে আসে ৮১,২২৪.৭৫ পয়েন্টে। অর্থাৎ, বিএসইর শেয়ার সূচক বেড়েছে ২১৮.১৪ পয়েন্ট। শতাংশের নিরিখে যা ০.২৭।

অন্য দিকে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের (এনএসই) শেয়ার সূচক বেড়েছে ১১৩.৫৫ পয়েন্ট। যা প্রায় ০.৪৬ শতাংশ। বাজার বন্ধ হওয়ার পর দেখা যায় নিফটি ২৪,৮৬৩.৪০ পয়েন্টে দাঁড়িয়ে রয়েছে। যা দিনের শুরুতে ছিল ২৪,৬৬৪.৯৫। দিনের মধ্যে সর্বোচ্চ ৮১,৩৯১.১৫ ও ২৪,৮৮৬.২০ পয়েন্টে উঠেছে সেনসেক্স ও নিফটির সূচক।

ব্রোকারেজ ফার্মগুলির দেওয়া তথ্য অনুযায়ী, এ দিন ১ হাজার ৮৩৩টি শেয়ারের দাম বৃদ্ধি পেয়েছে। দর কমেছে ১ হাজার ৯২৮টি স্টকের। তবে অপরিবর্তিত রয়েছে ১০৬টি সংস্থার শেয়ার। নিফটিতে সর্বাধিক লাভবান হয়েছেন অ্যাক্সিস ব্যাঙ্ক, উইপ্রো, আইশার মোটরস্, আইসিআইসিআই ব্যাঙ্ক ও শ্রীরাম ফিন্যান্সে লগ্নিকারীরা। আবার সর্বাধিক লোকসানের তালিকায় রয়েছে ইনফোসিস, ব্রিটানিয়া ইন্ডাস্ট্রিজ, নেসলে ইন্ডিয়া, হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড ও এশিয়ান পেইন্টসের নাম।

এ দিন ব্যাঙ্ক ও ধাতু সংকর সংস্থাগুলির শেয়ারের দর সামগ্রিক ভাবে এক শতাংশ বৃদ্ধি পেয়েছে। সূচক এক শতাংশ নিম্নমুখী রয়েছে তথ্যপ্রযুক্তি সংস্থার স্টকের। ফাস্ট মুভিং কনজ়িউমার গুডসের শেয়ারে এক শতাংশ পতন লক্ষ্য করা গিয়েছে।

বিএসইতে ছোট পুঁজির সংস্থাগুলি লাল জ়োনে শেষ করেছে। সামান্য ঊর্ধ্বমুখী রয়েছে মাঝারি পুঁজির কোম্পানিগুলির স্টকের সূচক। নিফটিতে তাৎক্ষণিক প্রতিরোধ ২৪ হাজার ৯০০ পয়েন্ট দেখা গিয়েছে। যা আগে সাপোর্ট হিসাবে কাজ করেছিল। সূচক এর উপরে উঠলে স্বল্প মেয়াদে লাভের সম্ভাবনা রয়েছে। নিফটি ২৪ হাজার ৭৫০ পয়েন্টের উপরে থাকলে এই প্রবণতা বজায় থাকবে বলে জানিয়েছে ওয়াকিবহাল মহল।

(বিশেষ দ্রষ্টব্য: শেয়ার বাজারে লগ্নি বাজারগত ঝুঁকি সাপেক্ষ। আর তাই বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই স্টকে বিনিয়োগ করুন। এতে আর্থিক ভাবে লোকসান হলে আনন্দবাজার অনলাইন কর্তৃপক্ষ কোনও ভাবেই দায়ী নয়।)

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE