Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
SBI

বছরে ৮ শতাংশের বেশি সুদ! প্রবীণদের জন্য সরকারি ব্যাঙ্কে রয়েছে এই দুর্দান্ত প্রকল্প

প্রবীণদের জন্য নিশ্চিত রিটার্নের দুর্দান্ত প্রকল্প রয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা এসবিআইতে। এতে বছরে ৮.২ শতাংশ হারে মিলবে সুদ। এ ছাড়া রয়েছে আয়করে ছাড়ের সুবিধাও।

SBI Senior Citizen Saving Scheme know interest rate and other details

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৫৪
Share: Save:

প্রবীণ নাগরিকদের জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা এসবিআইতে রয়েছে নিশ্চিত রিটার্নের দুর্দান্ত প্রকল্প। এতে ৩০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ পারবেন তাঁরা। ব্যাঙ্কের পাশাপাশি পোস্ট অফিসের মাধ্যমেও এতে করা যাবে লগ্নি।

স্টেট ব্যাঙ্কের এই জনপ্রিয় প্রকল্পটির নাম সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম বা এসসিএসএস। তবে আমজনতার কাছে এটি ‘৩০ লক্ষের প্রকল্প’ নামে বেশি পরিচিত। সর্বনিম্ন এক হাজার টাকা দিয়ে এতে অ্যাকাউন্ট খুলতে পারবেন প্রবীণ নাগরিকেরা। সর্বোচ্চ জমা দেওয়া যাবে ৩০ লক্ষ টাকা।

এসসিএসএস প্রকল্পে লগ্নির ক্ষেত্রে গ্রাহকের বয়স ৬০ বছরের বেশি হতে হবে। তবে অবসরপ্রাপ্ত ও অবসরপ্রাপ্ত প্রতিরক্ষা কর্মীরা বয়সের ক্ষেত্রে কিছুটা ছাড় পাবেন। সরকারি বা বেসরকারি সংস্থার অবসরপ্রাপ্তদের ক্ষেত্রে ৫৫ বছর বয়স হলেই এতে বিনিয়োগ করা যাবে। আবার ৫০ বছর বয়সি অবসরপ্রাপ্ত প্রতিরক্ষা কর্মীরা স্টেট ব্যাঙ্কের এই প্রকল্পে টাকা জমাতে পারবেন।

এসবিআইয়ের এই প্রকল্পে রয়েছে আয়করে ছাড়ের সুবিধা। ১৯৬১ সালের আয়কর আইনের ৮০সি ধারা অনুযায়ী, এতে বিনিয়োগ করলে বছরে দেড় লাখ টাকা পর্যন্ত করে ছাড় পাবেন গ্রাহক। প্রকল্পটিতে বছরে ৮.২ শতাংশ হারে সুদ পাবেন তাঁরা। নিয়ম অনুযায়ী, একটি আর্থিক বছরে ৫০ হাজার টাকা পর্যন্ত সুদ কর যোগ্য হিসেবে গণ্য করা হয়। সে ক্ষেত্রে গ্রাহককে ১৫জি বা ১৫এইচ ফর্ম পূরণ করতে হবে। নইলে টিডিএস কাটতে পারে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

এসবিআইয়ের এই প্রকল্পটির মেয়াদ পাঁচ বছরের। তবে গ্রাহক ইচ্ছা করলে তার আগেও টাকা তুলে নিতে পারবেন। লগ্নির পর এক বছরের আগেই টাকা তুলে নিলে কোনও সুদ পাবেন না তিনি। আবার এক বছরের বেশি সময় রেখে দু’বছরের আগে প্রকল্প ভেঙে টাকা তুলে নিলে জরিমানা বাবদ ১.৫ শতাংশ সুদ কেটে নেবে ব্যাঙ্ক।

উল্লেখ্য, এসসিএসএসর গ্রাহক মেয়াদ উত্তীর্ণের পর আরও তিন বছর এই প্রকল্প টাকা রাখতে পারবেন। এতে বিনিয়োগের পর লগ্নিকারীর মৃত্যু হলে সেই তারিখ পর্যন্ত পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টের হারে সুদ দেবেন ব্যাঙ্ক কর্তৃপক্ষ। অর্থাৎ বছরে ৪ শতাংশ হারে মিলবে সুদ। প্রকল্পটিতে একক বা যৌথ ভাবে লগ্নির সুযোগ রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE