Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Mobile Phones

ফোনের ব্যবহার বৃদ্ধিতে শহরকে টেক্কা গ্রামের

বুধবার ট্রাইয়ের প্রকাশিত বার্ষিক পরিসংখ্যানে দেখা যাচ্ছে, দেশের শহরাঞ্চলে টেলিফোন গ্রাহকের সংখ্যা ৬৫.৩৮ কোটি থেকে বেড়ে ৬৬.৫৩ কোটি হয়েছে। গ্রামে তা ৫১.৮৭ কোটি থেকে বেড়ে ৫৩.৪ কোটি।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ০৯:৫৮
Share: Save:

গত এক বছরে দেশের গ্রামাঞ্চলে টেলিফোনের ব্যবহার বৃদ্ধির হার ছিল শহরের চেয়ে বেশি। টেলিকম নিয়ন্ত্রক ট্রাইয়ের ২০২৩-২৪ অর্থবর্ষের তথ্যে দেখা যাচ্ছে, ওই সময়ে শহরে টেলিফোন গ্রাহকের সংখ্যা বেড়েছে ১.৭৯% হারে। গ্রামাঞ্চলে তা ২.৯৪%। আর গ্রাহক প্রতি মোবাইল সংস্থাগুলির আয় ৭.৫৭% বেড়ে হয়েছে ১৪৯.২৫ টাকা। মোবাইল গ্রাহক সংখ্যায় শীর্ষে রিলায়্যান্স জিয়ো। আর সংযোগ ছাড়ার ক্ষেত্রে বিএসএনএলের সঙ্গে পাল্লা দিচ্ছে ভোডাফোন আইডিয়া।

বুধবার ট্রাইয়ের প্রকাশিত বার্ষিক পরিসংখ্যানে দেখা যাচ্ছে, দেশের শহরাঞ্চলে টেলিফোন গ্রাহকের সংখ্যা ৬৫.৩৮ কোটি থেকে বেড়ে ৬৬.৫৩ কোটি হয়েছে। গ্রামে তা ৫১.৮৭ কোটি থেকে বেড়ে ৫৩.৪ কোটি। উল্লেখযোগ্য ভাবে, সেখানকার টেলি-ঘনত্ব (প্রতি ১০০ জনের মধ্যে টেলিফোন ব্যবহারকারী) ২.৫ শতাংশের বেশি বেড়ে ৫৯.১৯ হয়েছে। আর শহরে তা ০.০৭% কমে ১৩৩.৭২। যদিও টেলিফোন গ্রাহক সংখ্যার নিরিখে গ্রাম এখনও পিছিয়ে। ট্রাইয়ের তথ্য বলছে, দেশে মোট টেলিফোন গ্রাহকের ৪৪.৫২% থাকেন গ্রামে। শহরে ৫৫.৪৮%।

পাশাপাশি, টেলিকম সংস্থাগুলির মোবাইল গ্রাহক প্রতি আয় ৭.৫৭% বেড়ে ১৪৯.২৫ টাকা হয়েছে। প্রিপেড এবং পোস্টপেইডে বৃদ্ধির হার যথাক্রমে ৪% এবং ৮ শতাংশের কিছুটা বেশি। ২০২৩-২৪ অর্থবর্ষে মোবাইল গ্রাহক সংখ্যার নিরিখে শীর্ষে রয়েছে জিয়ো। তার পরে এয়ারটেল, ভোডাফোন আইডিয়া এবং বিএসএনএল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mobile Phones rural areas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE