Advertisement
১৫ অক্টোবর ২০২৪
Reserve Bank of India

টাকা পাঠানোর পথ সরল করার বার্তা

দেশে এক রাজ্য থেকে অন্য রাজ্যে পরিযায়ী শ্রমিকের যাতায়াত ফের মাথা তুলেছে। তাই তাঁদের বাড়িতে টাকা পাঠানোর পথ আরও সহজ করতে এই লেনদেনের খরচ ও সময় কমানোর দাবি করেছে বিরোধী কংগ্রেস।

রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। —ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ০৮:০৯
Share: Save:

দেশের আর্থিক অগ্রগতির জন্য বিদেশ থেকে ভারতীয়দের পাঠানো অর্থের ভূমিকা রয়েছে বলে মনে করেন রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। যে কারণে এই ধরনের লেনদেনের সময় এবং খরচ কমানো জরুরি বলে বার্তা দিলেন তিনি। সোমবার এক অনুষ্ঠানে দাস বলেন, পরিসংখ্যান বলছে গত বছরে বিদেশ থেকে হওয়া লেনদেনে সমস্ত দেশকে পিছনে ফেলেছে ভারত। ফলে ভবিষ্যতে বাইরে থেকে আসা টাকার লেনদেন সরল করা দরকার। পাশাপাশি, আরটিজিএস-এর মতো নেট লেনদেন ব্যবস্থার মাধ্যমে ডলার, পাউন্ড, ইউরোর মতো বিদেশি মুদ্রা লেনদেনের পথ খোঁজা, আসিয়ান গোষ্ঠীর বিভিন্ন দেশের সঙ্গে জোট বাঁধা, শীর্ষ ব্যাঙ্কের ডিজিটাল মুদ্রায় জোর দেওয়ার কথাও বলেন তিনি।

এ দিকে, দেশে এক রাজ্য থেকে অন্য রাজ্যে পরিযায়ী শ্রমিকের যাতায়াত ফের মাথা তুলেছে। তাই তাঁদের বাড়িতে টাকা পাঠানোর পথ আরও সহজ করতে এই লেনদেনের খরচ ও সময় কমানোর দাবি করেছে বিরোধী কংগ্রেস। আজ দলের সাধারণ সম্পাদক জয়রাম রমেশের বক্তব্য, ‘‘গভর্নর শক্তিকান্ত দাস বিদেশ থেকে ভারতীয়দের টাকা পাঠানোর সময় কমানো এবং ব্যয় ছাঁটাইয়ের যে বার্তা দিয়েছেন, তা একেবারে ঠিক। চলতি বছরেই এই খাতে ১২,৪০০ কোটি ডলার আসতে পারে। যা পরিষেবা রফতানির পরে দেশে সবচেয়ে বেশি অর্থ আসার সূত্র। ...কিন্তু মনে রাখতে হবে প্রতি ১০ জন ভারতবাসীর ৩ জনই কোনও না কোনও ভাবে পরিযায়ী শ্রমিক। ফলে তাঁদের ক্ষেত্রে এক রাজ্য থেকে নিজের বাড়িতে টাকা পাঠানোর সময় ও খরচ কমানোর জন্যও নীতি তৈরি করা জরুরি।’’

অন্য বিষয়গুলি:

Reserve bank of India Shaktikanta Das
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE