Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Personal Income Tax

এগিয়ে ব্যক্তিগত কর

কেন্দ্র জানিয়েছে, ১৫ জুন পর্যন্ত আগাম করের প্রথম কিস্তি বাবদ ১.৪৮ লক্ষ কোটি টাকা এসেছে। এর মধ্যে কর্পোরেট কর ১.১৪ লক্ষ কোটি এবং ব্যক্তিগত আয়কর ৩৪,৪৭০ কোটি।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৪ ০৭:৫৯
Share: Save:

গত দু’টি অর্থবর্ষে কর্পোরেট কর সংগ্রহকে পিছনে ফেলেছে ব্যক্তিগত আয়কর। চলতি অর্থবর্ষে এখনও পর্যন্ত (১ এপ্রিল-১১ জুলাই) সেই ধারাই অব্যাহত রয়েছে। আজ প্রত্যক্ষ কর পর্ষদের (সিবিডিটি) প্রকাশ করা পরিসংখ্যান অনুযায়ী, নিট প্রত্যক্ষ কর সংগ্রহ দাঁড়িয়েছে ৫,৭৪,৩৫৭ কোটি টাকা। গত বছরের একই সময়ের তুলনায় ১৯.৫৪% বেশি। তবে তাৎপর্যপূর্ণ বিষয় হল, এর মধ্যে ব্যক্তিগত আয়কর ৩,৪৬,০৩৬ কোটি এবং কর্পোরেট কর ২,১০,২৭৪ কোটি। এর সঙ্গে সিকিউরিটি ট্রানজ়াকশন কর সংগ্রহ দাঁড়িয়েছে ১৬,৬৩৪ কোটি টাকা। শেয়ার বাজারের লেনদেনের উপরে এই কর সংগ্রহ করে কেন্দ্র। ফলে একে ব্যক্তিগত আয়করেরই একটি উপাদান হিসেবে ধরা হয়। গত অর্থবর্ষের একই সময়ে এই খাতে ৭২৮৫ কোটি টাকা সংগ্রহ হয়েছিল। শেয়ার বাজারের লেনদেন বিপুল বৃদ্ধি পাওয়ায় এই করও পাল্লা দিয়ে বেড়েছে।

কেন্দ্র জানিয়েছে, ১৫ জুন পর্যন্ত আগাম করের প্রথম কিস্তি বাবদ ১.৪৮ লক্ষ কোটি টাকা এসেছে। এর মধ্যে কর্পোরেট কর ১.১৪ লক্ষ কোটি এবং ব্যক্তিগত আয়কর ৩৪,৪৭০ কোটি। এখন পর্যন্ত ৭০,৯০২ কোটি টাকা কর ফেরত দিয়েছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tax Income Tax
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE