Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Goutam Adani

বরাত আদানিদের, আক্রমণে কংগ্রেস

মহারাষ্ট্র বিদ্যুৎ বণ্টন সংস্থাকে ৬৬০০ মেগাওয়াট বিদ্যুৎ বিক্রি করবে আদানি পাওয়ার এবং আদানি গ্রিন এনার্জি। এর মধ্যে তাপ বিদ্যুৎ ১৬০০ মেগাওয়াট, সৌর বিদ্যুতের পরিমাণ ৫ গিগাওয়াট।

গৌতম আদানি।

গৌতম আদানি। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৯
Share: Save:

মহারাষ্ট্রে আগামী নভেম্বরে বিধানসভা নির্বাচন হতে পারে। তার ঠিক দু’মাস আগে আদানি গোষ্ঠীকে দীর্ঘমেয়াদি বিদ্যুৎ সরবরাহের বরাত দিল সে রাজ্যের মহাযুতি সরকার। যার বৃহত্তম শরিক বিজেপি। এই নিয়ে আজ তাদের উদ্দেশে আক্রমণ শানিয়েছে কংগ্রেস। তাদের দাবি, নির্বাচনে এই সরকারের ভরাডুবি নিশ্চিত। তার আগে গৌতম আদানির সংস্থার হাতে ‘সাজানো বরাত’ তুলে দিল বিজেপি। এর ভিতরের কার্যকারণ ধীরে ধীরে প্রকাশ্যে আসবে।

মহারাষ্ট্র বিদ্যুৎ বণ্টন সংস্থাকে ৬৬০০ মেগাওয়াট বিদ্যুৎ বিক্রি করবে আদানি পাওয়ার এবং আদানি গ্রিন এনার্জি। এর মধ্যে তাপ বিদ্যুৎ ১৬০০ মেগাওয়াট, সৌর বিদ্যুতের পরিমাণ ৫ গিগাওয়াট। ইউনিট প্রতি ৪.০৮ টাকায় আগামী ২৫ বছর ওই বিদ্যুৎ জোগাবে তারা। দরপত্রে জেএসডব্লিউ এবং টরেন্টকে পিছনে ফেলেছে আদানির সংস্থা দু’টি। তারা জানিয়েছে, আগ্রহপত্র মিলেছে। তাৎপর্যপূর্ণ ভাবে, লোকসভা ভোটের আদর্শ আচরণবিধি চালু হওয়ার ঠিক আগে দরপত্র চাওয়া হয়েছিল। আর বরাত দেওয়া হল বিধানসভা নির্বাচনের দোরগোড়ায়। বিতর্ক শুরু হয়েছে তা নিয়েই।

কংগ্রেসের অভিযোগ, এই চুক্তিতে ‘কারচুপি’ রয়েছে। দলের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেছেন, ‘‘মহারাষ্ট্রের মহাযুতি সরকার নিশ্চিত ভাবেই নির্বাচনী ভরাডুবির দিকে এগিয়ে চলেছে। শেষ কয়েক দিনে এই কাজ (আদানিদের বরাত দেওয়া) করার সিদ্ধান্ত নিয়েছে তারা। নিশ্চিত ভাবেই আরও একটি মোদানি (মোদী এবং আদানি) উদ্যোগ। এর সবিস্তার তথ্য দ্রুত সামনে আসবে।’’ সংশ্লিষ্ট মহলের বক্তব্য, মুম্বইয়ে ধারাভি পুনর্গঠন প্রকল্পের দায়িত্ব আদানি গোষ্ঠীকে দেওয়া নিয়ে সে রাজ্যের রাজনীতি সরগরম। তার মধ্যে নতুন বিতর্কের জন্ম দিল এই বিদ্যুৎ চুক্তি। বিরোধীরা বিধানসভা নির্বাচনের আগে বিজেপিকে নিশানার এই সুযোগ হাতছাড়া করতে চাইবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Power Supply Maharashtra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE