০১ অক্টোবর ২০২৪
Multi Cap Fund

প্রতিটি বিনিয়োগের সহজ সমাধান ‘মাল্টি ক্যাপ ফান্ড’, লাভ উপভোগ করুন নিশ্চিন্তে!

বর্তমানে একাধিক ফ্লেক্সি ক্যাপ ফান্ডে বিনিয়োগকারীরা পাচ্ছেন মোটা অঙ্কের রিটার্ন। এই পরিস্থিতিতে সাধারণ মানুষের স্মার্ট বিনিয়োগের জন্যে ‘মাল্টি ক্যাপ ফান্ড’গুলি অর্থ বৃদ্ধির সম্ভাবনার নিরিখে একটি সহজ ও শক্তিশালী উপায় হয়ে উঠেছে।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:১৬
Share: Save:

সময়ের সঙ্গে বদলেছে চাহিদা। লগ্নির প্রশ্নে আগের তুলনায় এখন মানুষ অনেক বেশি সাহসী এবং দৃঢ়। বেড়েছে শেয়ার বাজারের রমরমাও। পাশাপাশি শেয়ার বাজারে লগ্নির ক্ষেত্রে বিনিয়োগকারীদের অন্যতম পছন্দের জায়গা হয়ে উঠেছে মিউচুয়াল ফান্ড। আজকের বিশ্বে শানিত ও বুদ্ধিদীপ্ত ভাবনার বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। বর্তমানে একাধিক ফ্লেক্সি ক্যাপ ফান্ডে বিনিয়োগকারীরা পাচ্ছেন মোটা অঙ্কের রিটার্ন। এই পরিস্থিতিতে সাধারণ মানুষের স্মার্ট বিনিয়োগের জন্যে ‘মাল্টি ক্যাপ ফান্ড’গুলি অর্থ বৃদ্ধির সম্ভাবনার নিরিখে একটি সহজ ও শক্তিশালী উপায় হয়ে উঠেছে। বর্তমানে এই ‘মাল্টি ক্যাপ ফান্ড’ বিনিয়োগকারী মহলে বেশ জনপ্রিয়।

জেনে নিন, ‘মাল্টি ক্যাপ ফান্ড’ আদতে কী? এবং কী ভাবে এটি আপনার পোর্টফোলিওর একটি অবিচ্ছেদ্য অংশ গঠন করতে সক্ষম?

‘মাল্টি ক্যাপ ফান্ড’

‘সিকিউরিটিজ় অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া’ (SEBI) দ্বারা নিয়ন্ত্রিত ‘মাল্টি ক্যাপ ফান্ড’গুলিকে নির্দেশিকা দেওয়া হয়েছে, তাদের সম্পদের কমপক্ষে ৭৫ শতাংশ ইক্যুইটি এবং ইক্যুইটি-সম্পর্কিত বিনিয়োগে বরাদ্দ করা হবে। তা থেকে সর্বনিম্ন ২৫ শতাংশ করে বড়, মাঝারি এবং ছোট ক্যাপ মাধ্যমে বিনিয়োগ করা হবে।

এই ফান্ডগুলি হল এক একটি ঝুড়ির মতো, যেখানে বিভিন্ন বাজার মূলধনের ভিন্ন ধরনের স্টকের মিশ্রণ থাকে। ধরা যাক, আপনি একটি ফলের বাজারে আছেন এবং শুধু আপেল (বড়-মূলধনের স্টক) বা কলা (মাঝারি-মূলধনের স্টক) বা আঙুর (ছোট-মূলধনের স্টক) কিনছেন না, বরং আপেল, কলা ও আঙুর মিলিয়ে একটি ঝুড়ি নিচ্ছেন। এটিই একটি ‘মাল্টি ক্যাপ ফান্ড’, যা আপনাকে একক ফান্ডের মাধ্যমে তিনটি বাজার মূলধনের স্টকে বিনিয়োগের সুযোগ করে দেয়।

সর্বব্যাপী উপযোগিতা

‘মাল্টি ক্যাপ ফান্ড’-এর সৌন্দর্য হল তা সব ধরনের বিনিয়োগকারীর জন্য উপযুক্ত। যারা ইক্যুইটির জগতে প্রবেশ করছেন, তাদের ক্ষেত্রে এটি খুবই কার্যকরী। আর যদি আপনি দ্রুত আয়বৃদ্ধির লক্ষ্যে বেশি ঝুঁকি নিতে প্রস্তুত থাকেন, তবে ছোট সংস্থাগুলি সম্ভাব্য বৃদ্ধির সুযোগ দিতে পারে। বিভিন্ন বাজার খাতে বিনিয়োগের এই বৈচিত্র‍্যের মাধ্যমে ‘মাল্টি ক্যাপ ফান্ড’গুলি বিভিন্ন ঝুঁকি গ্রহণের ক্ষমতাসম্পন্ন বিনিয়োগকারীদের জন্য উপযুক্ত হয়ে ওঠে। মাল্টিক্যাপ ফান্ড কৌশলগতভাবে বিভিন্ন মার্কেট ক্যাপ জুড়ে বিনিয়োগ বরাদ্দ করে এবং একটি সুবৈচিত্রপূর্ণ পোর্টফোলিও প্রদান করে যা, বিনিয়োগকারীদের অনিশ্চয়তা দূর করতে সাহায্য করে।

বাজার গতিশীলতার সঙ্গে মানিয়ে নেওয়া

‘মাল্টি ক্যাপ ফান্ড’গুলির অন্যতম প্রধান সুবিধা হল সব ধরনের বাজার মূলধনের সঙ্গে সংযোগ। এই ফান্ডগুলি বিনিয়োগকারীদের গতিশীল বাজার পরিস্থিতি বুঝে স্থিতিশীলতা ভাবে এগোতে সাহায্য করে। এর ফলে নির্দিষ্ট বাজার চক্রের সময়ে মাঝারি এবং ছোট-মূলধনের স্টকগুলি ভাল পারফর্ম করতে পারে। অন্য দিকে, বাজার নিম্নমুখী হলে বড়-মূলধনের স্টকগুলিতে বিনিয়োগ পোর্টফোলিওতে সম্ভাব্য স্থিতিশীলতা আনতে পারে। ‘মাল্টি ক্যাপ ফান্ড’গুলি নিশ্চিত করে যে বিনিয়োগকারীরা বাজারের অস্থিরতার মধ্যে দিয়ে যেতে পারেন এবং দীর্ঘমেয়াদে রিটার্নেরও আশা থাকে।

ভারতের অর্থনৈতিক উন্নয়নের কাহিনিতে অংশগ্রহণ

ভারতের অর্থনীতি দ্রুত উন্নতির দিকে এগোচ্ছে। নেপথ্যে শক্তিশালী জিডিপি বৃদ্ধির হার এবং উন্নয়নশীল ব্যবসায়িক পরিমণ্ডল। ৫ ট্রিলিয়ন ডলারের ইক্যুইটি মার্কেট ক্যাপিটালাইজেশনের গুরুত্বপূর্ণ মাইলফলক অতিক্রম করে ভারত বাজারের সব ধরনের সংস্থাগুলির উন্নয়নে প্রচুর সুযোগ-সুবিধা প্রদান করে চলেছে। পরিকাঠামো, উৎপাদন এবং প্রযুক্তির মতো মূল খাতে কৌশলী বিনিয়োগ আয়ের স্থায়ী অগ্রগতি ত্বরান্বিত করার ক্ষেত্রে সক্রিয়তার পথ দেখায়।

এই অনুকূল বাজার পরিবেশ কেবল ‘মাল্টি ক্যাপ ফান্ড’গুলিতে বিনিয়োগকারীদের আকর্ষণ বৃদ্ধি করে না, বরং ভারতের দীর্ঘমেয়াদী প্রবৃদ্ধি পোষণ করার প্রতিশ্রুতিকেও প্রতিফলিত করে।

‘মাল্টি ক্যাপ ফান্ড’গুলি বাজারে প্রবেশের জন্যে এমন একটি সুবিধাজনক পথ খুলে দেয়, যেখানে ছোট-মূলধন সংস্থাগুলি মাঝারি-মূলধন সংস্থার প্রতিযোগী হয়ে উঠতে পারে এবং শেষ পর্যন্ত বড়-মূলধন সংস্থায় পরিণত হতে পারে। বিনিয়োগকারীদের এই ঊর্ধ্বমুখী প্রবণতায় কার্যকর ভাবে লাভবান হতে দেয় ‘মাল্টি ক্যাপ ফান্ড।’

মূল ‘মাল্টি ক্যাপ ফান্ড’ বৈচিত্র্য প্রদান করে

বিভিন্ন বাজার বিভাগে বৈচিত্র্যকরণ

মাল্টি ক্যাপ ফান্ডগুলি শুধুমাত্র বাজারের মূলধন মূল্যের ক্ষেত্রে বৈচিত্র্য তৈরি করে না, বরং বিভিন্ন খাতেও বৈচিত্র্য আনে। বড়-ক্যাপ স্টকগুলি সুপ্রতিষ্ঠিত সংস্থার সঙ্গে সম্পর্কিত, যেগুলির বড় বাজার মূলধন রয়েছে। মাঝারি-ক্যাপ স্টকগুলি এমন সংস্থাগুলির প্রতিনিধিত্ব করে যেগুলি বৃদ্ধি এবং সম্প্রসারণের পর্যায়ে রয়েছে, এবং ছোট-ক্যাপ স্টকগুলি সাধারণত উদীয়মান সংস্থাগুলিকে অন্তর্ভুক্ত করে, যেগুলির উচ্চ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

বিভিন্ন আকারের সংস্থায় বিনিয়োগ ছড়িয়ে দিয়ে ‘মাল্টি ক্যাপ ফান্ড’গুলি বাজারের কোনও নির্দিষ্ট বিভাগের সঙ্গে সম্পর্কিত ঝুঁকি কমায়। এই বৈচিত্র্যকরণ নিশ্চিত করে যে বিনিয়োগকারীরা কোনও নির্দিষ্ট বিভাগের কার্যকারিতার উপর অতিমাত্রায় নির্ভরশীল নন। ফলে পোর্টফোলিওর স্থিতিশীলতা বৃদ্ধি পায়। ভারতের অর্থনীতি বিভিন্ন খাত নিয়ে গঠিত-- যেমন তথ্যপ্রযুক্তি, স্বাস্থ্যসেবা, অর্থনীতি, ভোগ্যপণ্য, উৎপাদন ইত্যাদি। প্রতিটি খাত অর্থনৈতিক চক্র এবং বাজার পরিস্থিতির প্রতি ভিন্ন ভাবে কাজ করে।

মাল্টি ক্যাপ ফান্ডগুলি বিভিন্ন খাতে মিলিয়েমিশিয়ে বিনিয়োগ বরাদ্দ করে। ফলে নির্দিষ্ট খাতে ঝুঁকি কমে। এই খাত অনুযায়ী বৈচিত্র্যকরণ নিশ্চিত করে যে বিনিয়োগকারীদের পোর্টফোলিও কোনও নির্দিষ্ট শিল্পের পরিস্থিতির উপর অতিমাত্রায় নির্ভরশীল নয়। ফলে স্থিতিস্থাপকতা বৃদ্ধি পায়।

‘মাল্টিক্যাপ ফান্ড’-এর লক্ষ্য তুলনামূলক ভাবে ভাল ঝুঁকি-সমন্বিত রিটার্ন প্রদান করা

‘মাল্টিক্যাপ ফান্ড’গুলি ঝুঁকি এবং আয়ের মধ্যে ভারসাম্য বজায় রাখার লক্ষ্য স্থির রাখে। বড়, মাঝারি এবং ছোট-ক্যাপ সংস্থাগুলিতে বিনিয়োগে তারা বৈচিত্র্য প্রদান করে, যা একটি নির্দিষ্ট বাজারের উপর নির্ভরশীল ফান্ডের তুলনায় ঝুঁকি কমাতে বেশি সহায়ক। এই বৈচিত্র্যকরণ তাদের পুরো বাজারের মূলধন পরিসরের মধ্যে আয়বৃদ্ধির সুযোগগুলি কাজে লাগানোর সম্ভাবনা তৈরি করে। ফলে ‘মাল্টিক্যাপ ফান্ড’গুলিতে তুলনামূলক ভাবে ভাল ঝুঁকি-সমন্বিত রিটার্ন পাওয়ার সম্ভাবনা থাকে। অর্থাৎ তারা সম্ভাব্য বৃদ্ধি এবং ঝুঁকির মধ্যে যথাযথ ভারসাম্য বজায় রাখে।

‘মাল্টিক্যাপ ফান্ড’গুলি বিনিয়োগকারীদের জন্য একটি প্যাকেজের মতো। তারা এমন একটি স্টকের মিশ্রণ তৈরি করে, যা সময়ের সঙ্গে সঙ্গে আপনার অর্থ বৃদ্ধিতেও সহায়তা করতে পারে। একই সঙ্গে কঠিন বাজার পরিস্থিতিতেও এটি বিনিয়োগকারীদের সুরক্ষিত রাখতে পারে। তাই, যদি আপনি একটি ফান্ডের মাধ্যমে তিন ধরনের বাজার মূলধনে বিনিয়োগের নির্ঝঞ্ঝাট উপায় খোঁজেন, ‘মাল্টিক্যাপ ফান্ড’ হতে পারে একটি দুর্দান্ত বিকল্প।

বিনিয়োগকারীদের শিক্ষা এবং সচেতনতার জন্য এটি অ্যাক্সিস মিউচুয়াল ফান্ডের একটি উদ্যোগ। বিনিয়োগকারীদের একটি এককালীন (ওয়ান টাইম) KYC করাতে হবে।

আরও জানতে দেখুন www.axismf.com, অথবা customerservice@axismf.com-এ যোগাযোগ করুন। বিনিয়োগকারীদের শুধুমাত্র নিবন্ধিত মিউচুয়াল ফান্ড-ই বেছে নেওয়া উচিত।

www.sebi.gov.in-এ Intermediaries/ Market Infrastructure Institutions-এর পাতায় গিয়ে এর সম্পর্কে বিস্তারিত জানতে পারেন। কোনও রকমের অভিযোগ জানাতে বিনিয়োগকারীরা 1800 221 322 নম্বরে যোগাযোগ করতে পারেন অথবা SEBI Scores পোর্টাল – http://scores.gov.in-এ গিয়ে অভিযোগ নথিভুক্ত করতে পারেন।

এখানে দেওয়া তথ্য বা মতামত নির্ভুল, পূর্ণাঙ্গ এবং স্বচ্ছ কি না তার সপক্ষে কোনও বিবৃতি বা ওয়ার‍্যান্টি দেওয়া হচ্ছে না। প্রয়োজন মতো বিভিন্ন সময়ে এই বিবৃতি বদল করার স্বত্ব এই অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি (AMC) দ্বারা সংরক্ষিত।

বিধিবদ্ধ খুঁটিনাটি: অ্যাক্সিস ব্যাঙ্ক লিমিটেডের উদ্যোগে (লায়াবলিটি ১ লক্ষ টাকায় সীমাবদ্ধ) ইন্ডিয়ান ট্রাস্টস অ্যাক্ট ১৮৮২ মেনে অ্যাক্সিস মিউচুয়াল ফান্ড গঠন হয়েছে। ট্রাস্টি: অ্যাক্সিস মিউচুয়াল ফান্ড ট্রাস্টি লিমিটেড। ইনভেস্টমেন্ট ম্যানেজার: অ্যাক্সিস অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড (AMC)। রিস্ক ফ্যাক্টর: স্কিম চালনার কারণে কোনও ক্ষতি অথবা প্রত্যাশার থেকে খারাপ ফল হলে অ্যাক্সিস ব্যাঙ্ক লিমিটেড তার জন্য দায়ী থাকবে না।

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ বাজারগত ঝুঁকি সাপেক্ষ। স্কিম সংক্রান্ত সমস্ত তথ্য ভাল করে পড়ে নিন।

এই প্রতিবেদনটি ‘অ্যাক্সিস মিউচুয়াল ফান্ড’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Axis Bank Axis MF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE