১৮ অক্টোবর ২০২৪
Newborn Skin Care Products

নবজাতকের কোমল ত্বকের যত্নের জন্যে কী ভাবে সঠিক ‘ক্লিনজ়ার’ নির্বাচন করবেন?

‘জনসনস্ বেবি সোপ’ এবং ‘টপ-টু-টো-বাথ’ শিশুর ত্বকের জন্যে খুবই কোমল, এবং ক্লিনিক্যালি প্রমাণিত।

‘জনসনস্ বেবি’

‘জনসনস্ বেবি’

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১২:২৭
Share: Save:

জন্মের পর থেকেই শিশুর ত্বকের যত্ন নেওয়া বিশেষ ভাবে জরুরি। এই বিষয়ে নতুন মা-বাবাদেরও সঠিক ধারণা থাকা প্রয়োজন। জন্মের পর বাচ্চাদের ত্বক ও চুলে বেশ কিছু পরিবর্তন দেখা দেয়। এ সময়ে নবজাতকের ত্বক থেকে সাদা সাদা ছাল উঠে আসে, যা খুব স্বাভাবিক ঘটনা। জ্বালা, ফুসকুড়ি এবং অন্যান্য সংবেদনশীল পরিস্থিতি নবজাতকের ত্বককে ঝুঁকিপূর্ণ করে তোলে। শিশুর ত্বক অত্যন্ত সূক্ষ্ম প্রকৃতির। তাই তাদের পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে সঠিক সাবান এবং গুণগত মানসম্পন্ন পণ্য নির্বাচন করা উচিত। যা নবজাতকদের ত্বককে জ্বালা এবং শুষ্কতা থেকে রক্ষা করতে সাহায্য করবে।

শিশুর কোমল ত্বককে সুরক্ষা দিতে বিশেষ ভাবে শিশুর ত্বকের জন্যেই তৈরি সাবান বা ‘ওয়াশ’ নির্বাচন করুন

‘জনসনস্ বেবি সোপ’ এবং ‘টপ-টু-টো-বাথ’ শিশুর ত্বকের জন্যে খুবই কোমল, এবং ক্লিনিক্যালি প্রমাণিত। শিশুর সূক্ষ্ম ত্বকের অনন্য চাহিদা মেটাতে এটিকে বিশেষ ভাবে ডিজাইন করা হয়েছে। নবজাতকের কোমল ত্বক পরিষ্কার করার সময়ে বড় ধরনের ক্লিনজিং মলিকিউলস্-সহ কোনও পণ্য নির্বাচন করা উচিত, যেটি খুব গভীর ভাবে প্রবেশ না করেই ত্বকের উপরের স্তরে কাজ করে। শিশুকে পরিষ্কার পরিচ্ছন্ন করার পণ্যগুলিতে বড় মলিকিউলসের ব্যবহার নিশ্চিত করে যে, পরিষ্কারকারী অণুগুলি শুধুই ত্বকের পৃষ্ঠে থাকে এবং শিশুর ত্বকের নমনীয়তা ও আর্দ্রতার সঙ্গে আপস না করে কার্যকর ভাবে ত্বকে জমে থাকা ময়লা দূর করে। ‘জনসনস্ টপ-টু-টো-বাথ’-এর মধ্যে জাম্বো মলিকিউলস্ বৈশিষ্ট্য রয়েছে, যা শিশুর ত্বকের কোমলতাকে বজায় রাখে। এ ছাড়াও এর ‘নো মোর টিয়ারস্’ ফর্মূলা চোখ, ত্বক এবং চুলকে জ্বালা থেকে রক্ষা করতে সাহায্য করে।

শিশুর নমনীয় ত্বককে রক্ষার জন্যে হালকা এবং ময়শ্চারাইজিং উপাদানযুক্ত সাবান বা ‘ওয়াশ’ নির্বাচন করুন

শুষ্কতা রোধ করতে এবং আপনার শিশুর ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখতে, একটি হালকা ধরনের ‘বেবি সোপ’ বা ময়শ্চারাইজিং উপাদানযুক্ত পণ্য দিয়ে শিশুকে পরিষ্কার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ‘জনসনস্ বেবি সোপ’-এ প্রাকৃতিক উপায়ে প্রাপ্ত গ্লিসারিন রয়েছে। এটি একটি শক্তিশালী উপাদান দিয়ে তৈরি, যা আর্দ্রতাকে চুম্বকের মতো ধরে রাখে এবং শিশুর ত্বককে রুক্ষ না করে সুন্দর ভাবে পরিষ্কার করে। নারকেল তেলের গুণসম্পন্ন ‘জনসনস্ টপ-টু-টো-বাথ’-এর মতো হালকা ধরনের ক্লিনজ়ারও শিশুর ত্বককে শুষ্কতা থেকে রক্ষা করতে সহায়তা করে।

আপনার শিশুর জন্য স্নান সব সময়েই আরামদায়ক এবং উপভোগ্য অভিজ্ঞতা হওয়া উচিত। ‘জনসনস্ বেবি সোপ’-এও ‘ভিটামিন ই’ রয়েছে, যা শিশুর ত্বকের অবস্থা বুঝে পুষ্টি রক্ষায় সাহায্য করে। এটি ‘প্যারাবেন’, ‘থ্যালেটস’ এবং ‘সালফেট’ মুক্ত। এ ছাড়াও অন্যান্য অনেক ক্লিনজ়ারে পাওয়া খারাপ উপাদানগুলি থেকেও এই ‘জনসনস্ বেবি সোপ’ শিশুর ত্বককে রক্ষা করে।

‘পিএইচ ব্যালেন্স’ বজায় রাখে

আপনার শিশুর ত্বকের প্রাকৃতিক পিএইচ-এর ভারসাম্য বজায় রাখা ত্বকের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ক্লিনজ়ারে পিএইচ-এর ভূমিকা নিয়ে আলোচনা-সমালোচনা বাড়লেও শিশুর সূক্ষ্ম ত্বকের উপযোগী সুষম পিএইচ আছে, এমন একটি ‘বেবি শ্যাম্পু বা ওয়াশ’ বেছে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। একটি সুষম পিএইচ ‘বেবি ওয়াশ’ ত্বকের প্রাকৃতিক বাধা বজায় রেখে ক্ষতিকারক ব্যাকটিরিয়াকে দূরে রাখতে সাহায্য করে এবং আপনার শিশুর ত্বকে কোনও ধরনের সমস্যা সৃষ্টি করতে দেয় না।

স্নানের সময়ের রীতি: শিশুর সঙ্গে বন্ধন উপভোগ করা এবং আনন্দ করার সুযোগ

আপনার শিশুর ত্বককে স্নান করানোর উদ্দেশ্য শুধুমাত্র পরিচ্ছন্নতা বজায় রাখাই নয়। এই সময়টি শিশুর সঙ্গে লালনপালন এবং বন্ধনের অভিজ্ঞতা তৈরি করার একটি সুযোগও বটে। স্নানের সময়ে উষ্ণ গরম জল ও ‘বেবি সোপ’ দিয়ে শিশুর ত্বককে মৃদু ভাবে পরিষ্কার করে আলতো হাতে ম্যাসাজ করার সময়টিকে প্রশান্তিদায়ক করে তুলুন। শিশুর ত্বক থেকে ময়লা দূর করার জন্য নরম সুতির কাপড় ব্যবহার করুন। সাবান ব্যবহারের পরে শিশুর ত্বক ঘষে শুকনো করার সময় মনে রাখবেন, অতিরিক্ত ঘর্ষণ কিন্তু শিশুর নরম ত্বকে জ্বালার কারণ হতে পারে। পরিষ্কার করার পরে ত্বককে ময়শ্চারাইজ় করার জন্যে মৃদু ও হালকা ধরনের দীর্ঘস্থায়ী ‘জনসনস্ বেবি ক্রিম বা বেবি লোশন’ ব্যবহার করতে পারেন।

প্রজন্মের পর প্রজন্ম ধরে পিতামাতার সঙ্গে অংশীদারিত্ব

বছরের পর বছর ধরে, শিশুর কোমল ত্বক পরিষ্কার করার জন্য ‘জনসনস্ টপ-টু-টো-বাথ’ বাবা মায়েদের পছন্দের পণ্যগুলির অন্যতম। এটিতে পাম্প বোতলের ডিজাইনও রয়েছে, যা ব্যবহার করা সহজ এবং সুবিধাজনক। শিশুকে স্নান করানোর সময়ে এটি এক হাতেও ব্যবহার করা যায়। ‘জনসনস্ টপ-টু-টো-বাথ’ শিশুর গায়ে এবং চুলেও ব্যবহার করা যেতে পারে। এটি একাধিক পণ্যের বিকল্প হয়ে উঠতে পারে।

শিশুর ত্বক প্রাপ্তবয়স্কদের ত্বকের তুলনায় ৩০ শতাংশ পাতলা হয়। তাই আপনার শিশুর ত্বকের যত্নের চাহিদাকে অগ্রাধিকার দিয়ে এবং সঠিক ‘বেবি সোপ ও ওয়াশ’ নির্বাচন করার মাধ্যমে বাবা মায়েরা নবজাতকের সূক্ষ্ম ত্বককে প্রথম দিন থেকে সুরক্ষিত এবং স্বাস্থ্যকর করে তোলা নিশ্চিত করতে পারেন।

*রেফারেন্স: স্টামাটাস, G, et al. 2, s.l.:পেডিয়াট্রিক ডার্মাটোলজি, 2010, ভলিউম 27, পৃ. 125-131

বিশদে জানতে ভিজ়িট করুন: https://www.johnsonsbaby.in/protectfromdayone

এই প্রতিবেদনটি ‘জনসনস্ বেবি’-র সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE