২৪ অক্টোবর ২০২৪
HP Ghosh Hospitals

প্রাণায়াম কী ভাবে ফুসফুসকে ভাল রাখতে সাহায্য করে? আলোচনায় চিকিৎসক অংশুমান মুখোপাধ্যায়

প্রাণায়ামের মাধ্যমে ফুসফুস ভাল রাখা সম্ভব, এই ধারণা কী ভাবে মানুষের মনে তৈরি হল?

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ১৩:৫৩
Share: Save:

আমাদের শরীরের একটি অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হল ফুসফুস। শারীরবৃত্তীয় প্রক্রিয়াগুলিকে সঠিক ভাবে পরিচালনা করতে যার অপরিসীম গুরুত্ব রয়েছে। শরীরে কোনও অস্বাভাবিক অবস্থা যখন ফুসফুসের কাজকে সঠিক ভাবে সঞ্চালনা করতে বাধা দেয়, তখনই এই সংক্রান্ত জটিলতার সৃষ্টি হয়। সাধারণ এবং বিরল ধরনের ফুসফুসের রোগগুলির মধ্যে হাঁপানি থেকে শুরু করে ‘অ্যাকিউট ব্রংকাইটিস’, ‘ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজ়িজ়’ (সিওপিডি), ‘ক্রনিক ব্রংকাইটিস’, ‘এমফিসেমা’, ‘অ্যাকিউট রেসপিরেটরি ডিজ়িজ় সিন্ড্রোম’ (এআরডিএস), ফুসফুসের ক্যানসার এবং ‘ইন্টারস্টিশিয়াল লাং ডিজ়িজ়’-- সব কিছুই রয়েছে।

এই ফুসফুসের চিকিৎসাতেই সাধারণ মানুষকে নতুন দিশা দেখাচ্ছে ‘এইচপি ঘোষ হাসপাতাল’। সম্প্রতি আনন্দবাজার অনলাইনের সঙ্গে এক সাক্ষাৎকারে সিনিয়র কনসালট্যান্ট পালমোনোলজিস্ট চিকিৎসক অংশুমান মুখোপাধ্যায় বলেন, “ফুসফুস ভাল রাখতে প্রাণায়াম খুবই গুরুত্বপূর্ণ একটা ভূমিকা পালন করে। এই বিষয়ে এখন সাধারণ মানুষের মধ্যেও বেশ কিছুটা সচেতনতা লক্ষ্য করা যায়।”

প্রাণায়ামের মাধ্যমে ফুসফুস ভাল রাখা সম্ভব, এই ধারণা কী ভাবে মানুষের মনে তৈরি হল?

এই বিষয়ে চিকিৎসক মুখোপাধ্যায় বলেছেন, “আমাদের শরীরের প্রায় ৬৫ শতাংশ অক্সিজেন দিয়ে তৈরি। শরীর গঠনের অন্যান্য উপাদানের তুলনায় এই অক্সিজেন সবচেয়ে গুরুত্বপূর্ণ। আর এই অক্সিজেনের জোগানকে শরীরে অব্যাহত রাখে ফুসফুস। অবাক করা বিষয় হল, নিত্যদিনের শ্বাস-প্রশ্বাসের সঙ্গে আমরা প্রায় ১১ হাজার লিটার বাতাস গ্রহণ করে থাকি। অর্থাৎ জীবনধারণের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল ফুসফুস।”

ফুসফুস সংক্রান্ত রোগ ও তার প্রতিকার নিয়ে আলোচনায় চিকিৎসক অংশুমান মুখোপাধ্যায়

কোভিড চলাকালীন কিছু মানুষের মধ্যে ফুসফুস সংক্রান্ত রোগ বিষয়ক সচেতনতা তৈরি হলেও, এখনও বহু মানুষ প্রাথমিক পর্যায়ে ফুসফুসের রোগের জটিলতাকে উপেক্ষা করেন। পরবর্তীতে যার ফলস্বরূপ মৃত্যু পর্যন্ত হতে পারে।

চিকিৎসক মুখোপাধ্যায় আরও বলেছেন, “সব ফুসফুসের রোগই কঠিন নয়। যেমন, অ্যাজমা, ধূমপান জনিত ফুসফুসের রোগ, নিউমোনিয়ার মতো রোগকে খুব সহজেই নিরাময় করা সম্ভব। ফুসফুস সংক্রান্ত রোগের চিকিৎসায় এইচপি ঘোষ হাসপাতালে আমরা ‘রেসপিরেটরি কেয়ার ইউনিট’ তৈরি করেছি। যেখানে শুধু আউটডোর ভিত্তিক চিকিৎসাই নয়, সাধারণ মানুষের জন্য সমস্ত রকম চিকিৎসার সুবন্দোবস্ত রয়েছে।”

হেল্পলাইন নম্বর: ০৩৩৬৬৩৪৬৬৩৪

এই প্রতিবেদনটি ‘এইচপি ঘোষ হাসপাতাল’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE