Kalyani University Admission 2024

কল্যাণী বিশ্ববিদ্যালয়ে এমবিএ-র সুযোগ, আবেদনের জন্য কেমন যোগ্যতা প্রয়োজন?

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কোর্সে মোট ৫৮টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তির সুযোগ রয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১৭:৪৪
Kalyani University

কল্যাণী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

নদিয়ার কল্যাণী বিশ্ববিদ্যালয়ে মাস্টার অফ বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। এই মর্মে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের তরফে ২০২৪-’২৫ শিক্ষাবর্ষের জন্য এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন। এর জন্য আগ্রহীদের অনলাইনে আবেদন করতে হবে। আবেদন প্রক্রিয়া শুরু হবে সোমবার থেকেই।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কোর্সে মোট ৫৮টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তির সুযোগ রয়েছে। এর মধ্যে সরকারি নিয়ম অনুযায়ী, সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য কিছু আসন রাখা হবে।

কোর্সটিতে ভর্তির জন্য যে কোনও বিষয়ে স্নাতকোত্তীর্ণরা আবেদন করতে পারবেন। স্নাতকের চূড়ান্ত বর্ষ বা সিমেস্টারে পাঠরতরাও আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। এ ছাড়া প্রয়োজন ম্যাট/ ক্যাট/ সিম্যাট/ জেম্যাট-এর মতো যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার শংসাপত্র।

কোর্সে ভর্তির যোগ্যতা যাচাই করা হবে ক্যাট/ ম্যাট/ সিম্যাট/ জেম্যাট-এ পড়ুয়াদের প্রাপ্ত নম্বর এবং বিশ্ববিদ্যালয় আয়োজিত গ্রুপ ডিসকাশন (জিডি) এবং পার্সোনাল ইন্টারভিউ (পিআই)-এ প্রাপ্ত নম্বরের ভিত্তিতে।

পড়ুয়াদের শিক্ষাগত যোগ্যতা এবং প্রবেশিকা পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে সংশ্লিষ্ট কোর্সে যে সমস্ত বিষয়ে স্পেশালাইজ়েশনের সুযোগ মিলবে, সেগুলি হল— মার্কেটিং, ফিন্যান্স, এইচআর এবং ইনফরমেশন টেকনোলজি। দু’বছরের এই পাঠক্রমে বার্ষিক কোর্স ফি-র পরিমাণ ৩৫ হাজার টাকা।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ কোর্সে ভর্তির আবেদন জানাতে হবে। সংরক্ষিত, বিশেষ ভাবে সক্ষম এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে যথাক্রমে ২০০, ১৬০ এবং ৪০০ টাকা। আবেদনের শেষ দিন আগামী ২৫ জুলাই। জিডি এবং পিআই-এর জন্য নির্বাচিতদের নাম ঘোষণা করা হবে আগামী ৩১ জুলাই। বিশ্ববিদ্যালয়ে জিডি এবং পিআই-এর আয়োজন করা হবে আগামী ৬ এবং ৭ অগস্ট। এর পর ভর্তির মেধাতালিকা আগামী ১৩ অগস্ট প্রকাশ করা হবে। এই বিষয়ে বাকি তথ্য সংশ্লিষ্ট ওয়েবসাইটে মূল বিজ্ঞপ্তি থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement