WBJEE 2024 Counselling Dates

রাজ্যের জয়েন্ট এন্ট্রান্সের কাউন্সেলিং কবে শুরু? জানিয়ে দিলেন বোর্ড সভাপতি

শনিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে অ্যাসোসিয়েশন অফ প্রফেশনাল অ্যাকাডেমিক ইনস্টিটিউশনস (অ্যাপাই) আয়োজিত ‘প্রি-কাউন্সেলিং ফেয়ার’-এর উদ্বোধনী অনুষ্ঠানে পরীক্ষার কাউন্সেলিংয়ের দিন ঘোষণা করা হয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১৩:৩৪
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

চলতি বছরের রাজ্য জয়েন্ট এন্ট্রান্স (ডব্লিউবিজেইই)-এর কাউন্সেলিংয়ের দিন ঘোষণা করলেন জয়েন্ট এন্ট্রান্স বোর্ড (ডব্লিউবিজেইইবি)-এর নবনিযুক্ত সভাপতি সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। বোর্ড সভাপতি জানিয়েছেন, রাজ্যের বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠানে ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি এবং আর্কিটেকচার নিয়ে স্নাতক স্তরে ভর্তির জন্য আগামী ১০ জুলাই থেকে ৫ অগস্ট পর্যন্ত অনলাইন কাউন্সেলিং বা ই-কাউন্সেলিং প্রক্রিয়ার আয়োজন করা হবে। সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে মোট আসনসংখ্যা ৩৫ হাজার।

Advertisement

শনিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে অ্যাসোসিয়েশন অফ প্রফেশনাল অ্যাকাডেমিক ইনস্টিটিউশন্স (অ্যাপাই) আয়োজিত ‘প্রি-কাউন্সেলিং ফেয়ার’-এর উদ্বোধনী অনুষ্ঠানে জয়েন্ট পরীক্ষার কাউন্সেলিংয়ের দিন ঘোষণা করা হয়। অনুষ্ঠানে বোর্ড সভাপতি জানিয়েছেন, রাজ্যের ১০টি সরকার-পোষিত বিশ্ববিদ্যালয়, ৯টি রাজ্য সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ, ৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং ৫৬টি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ-সহ মোট ৮৩টি শিক্ষা প্রতিষ্ঠানে কাউন্সেলিংয়ের মাধ্যমে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে মোট ৬০টি শাখায় ভর্তির সুযোগ রয়েছে। এ সম্পর্কে সমস্ত তথ্য জানাতেই ‘প্রি-কাউন্সেলিং ফেয়ার’-এর আয়োজন করা হয়েছে।

বোর্ডের তরফে আগামী ১০ জুলাই সন্ধে থেকে কাউন্সেলিং প্রক্রিয়া শুরু করা হবে। চলবে ৫ অগস্ট পর্যন্ত। এর জন্য বোর্ডের ওয়েবসাইটে গিয়ে পড়ুয়াদের নাম নথিভুক্ত করতে হবে।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, ‘‘বাংলা তথা ভারতবর্ষকে বিশ্বের দরবারে তুলে ধরার মূল কারিগর হলেন সফল পড়ুয়ারা। ইঞ্জিনিয়ারিং কিংবা অন্য কোনও শাখায় স্নাতক স্তরে ভর্তি হওয়ার সময় সমসাময়িক বিষয় বেছে নেওয়া বিশেষ ভাবে প্রয়োজন। এতে পরবর্তীতে পেশাগত ভাবে উপযুক্ত কাজ করার সুযোগ পাওয়া যায়।’’

প্রসঙ্গত, এ বছর ২৮ এপ্রিল রাজ্য জুড়ে ডব্লিউবিজেইই-র আয়োজন করা হয়। পরীক্ষার ফল ঘোষণা করা হয় গত ৬ জুন। চলতি বছরে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ১ লক্ষ ১২ হাজার ৯৬৩ জন। এদের মধ্যে এক চতুর্থাংশ পড়ুয়া ভিনরাজ্যের। মহিলা কৃতীদের সংখ্যা এ বছর অনেকটাই বৃদ্ধি পেয়েছে। কাউন্সেলিংয়ের বিভিন্ন পর্যায় সম্পর্কে সম্প্রতি একটি বিশদও বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বোর্ডের তরফে। তাতে জানানো হয়েছে, চলতি বছরে জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন (জেইই) মেন বা ডব্লিউবিজেইই পরীক্ষায় উত্তীর্ণ হয়ে যাঁরা কোনও র‍্যাঙ্ক অর্জন করেছেন, তাঁরা এই কাউন্সেলিং প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement