JU Recruitment 2024

ইসরোর অর্থপুষ্ট প্রকল্পের কাজ যাদবপুর বিশ্ববিদ্যালয়ে, কর্মী নিয়োগ ইন্টারভিউয়ের মাধ্যমে

নিযুক্ত ব্যক্তিকে ফেলোশিপ বাবদ মাসে ৩৭,০০০ টাকা ছাড়াও বাড়িভাড়া বাবদ ভাতা দেওয়া হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১৮:০১
Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে গবেষণাধর্মী কাজে যোগদানের সুযোগ। সম্প্রতি এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। গবেষণা প্রকল্পের জন্য অর্থ সহায়তা করবে একটি নামী কেন্দ্রীয় সংস্থা। অস্থায়ী এই নিয়োগের জন্য প্রার্থীদের যোগ্যতা যাচাই করা হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। তাই আগে থেকে আবেদনপত্রও পাঠাতে হবে না তাঁদের।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে গবেষণা প্রকল্পের কাজ হবে। প্রকল্পটি ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজ়েশন (ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা) রেসপন্ড প্রজেক্ট। প্রকল্পটির নাম— ‘ডেভেলপমেন্ট অফ এ মডেল ফর দি এস্টিমেশন অফ প্রেসার অ্যান্ড টেম্পারেচার এভোলিউশন ইনসাইড অফ এ ক্রায়োজেনিক সুপারক্রিটিক্যাল ডাবল-ওয়াল্ড স্টোরেজ ভেসেল (হাইড্রোজেন অ্যান্ড অক্সিজেন) ইন স্পেস এনভায়রনমেন্ট’।

প্রকল্পে জুনিয়র রিসার্চ ফেলো (জেআরএফ) পদে নিয়োগ হবে। শূন্যপদ রয়েছে একটি। প্রকল্পের কাজ শেষ হওয়া পর্যন্ত এই কাজে বহাল রাখা হবে নিযুক্ত ব্যক্তিকে। এর জন্য অনূর্ধ্ব ৩০ বছর বয়সিরা আবেদন জানাতে পারবেন। সংরক্ষিতদের জন্য পাঁচ বছর ছাড় থাকবে। নিযুক্ত ব্যক্তিকে ফেলোশিপ বাবদ মাসে ৩৭,০০০ টাকা ছাড়াও বাড়িভাড়া বাবদ ভাতা দেওয়া হবে।

আবেদন জানানোর জন্য পড়ুয়াদের মেকানিক্যাল / কেমিক্যাল / নিউক্লিয়ার / পাওয়ার / এরোস্পেস ইঞ্জিনিয়ারিং বা সম্পর্কিত বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি উত্তীর্ণ হতে হবে গেট (গ্র্যাজুয়েট অ্যাপ্টিটিউট টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং)-এও। যাঁদের ফ্লুয়িড মেকানিক্স, হিট ট্রান্সফার, টু-ফেজ ফ্লো এবং কম্পিউটার প্রোগ্রামিং সংক্রান্ত প্রাথমিক ধারণা রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগামী ১৬ জুলাই বেলা ৩টে নাগাদ বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে নিয়োগের ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। ওই দিন প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন সেন্টার থেকে ৫০ টাকা মূল্যের বিনিময়ে সংগৃহীত আবেদনপত্র পূরণ করে, জীবনপঞ্জি এবং অন্যান্য প্রয়োজনীয় নথি যথাস্থানে পৌঁছে যেতে হবে। এ বিষয়ে আরও জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement