Advertisement

Associate Partner

Style Partner

Associate Partner

Weddings Partner

Food Partner

Durga puja in Ahiritola North Kolkata

পুরনো উত্তর কলকাতার আহিরীটোলা ঘাটের ইতিহাস নিয়ে আহিরীটোলা সর্বজনীনের এবারের থিম খেয়াল সেতু বৈতরণী

আহিরীটোলারই গঙ্গার ঘাটের ইতিহাসকে ফুটিয়ে তুলে তাদের এ বারের থিম ‘খেয়াল সেতু বৈতরণী’। থিম ভাবনা এবং সমগ্র শিল্প চিন্তাধারার মূলে শিল্পী অনির্বাণ দাস।

আহিরীটোলার প্রতিমা

আহিরীটোলার প্রতিমা

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ২০:২৫
Share: Save:

উত্তর কলকাতার বড় পুজোগুলির অন্যতম আহিরীটোলা সর্বজনীন। এ বছর এই পুজো পা দিল ৮৫তম বর্ষে। আহিরীটোলারই গঙ্গার ঘাটের ইতিহাসকে ফুটিয়ে তুলে তাদের এ বারের থিম ‘খেয়াল সেতু বৈতরণী’। থিম ভাবনা এবং সমগ্র শিল্প চিন্তাধারার মূলে শিল্পী অনির্বাণ দাস।

থিমের হাত ধরে উঠে এসেছে পুরনো কলকাতা। অনির্বাণ আনন্দবাজার অনলাইনকে বলেন, "উত্তর কলকাতার বহু পুরনো একটি ঘাট আহিরীটোলা সর্বজনীন। এখান থেকেই প্রতিমা তৈরির মাটি নিয়ে যাওয়া হয় কুমোরটুলিতে। আবার সেই প্রতিমার বিসর্জনও হয় এই ঘাটেই। আহিরীটোলা ঘাটের এক পাশেই কোম্পানি বাগানের থিয়েটার পাড়া ও যাত্রা পাড়া। এই ঘাটের সঙ্গে জড়িয়ে আছে শ্রীরামকৃষ্ণ ও রানি রাসমণির স্মৃতি। এই ঘাট তৈরি করেছিলেন রানি স্বয়ং। সব মিলিয়ে সে কালের আহিরীটোলার গল্প নিয়েই আমাদের থিম ভাবনা যা নিয়ে যায় পুরনো কলকাতার এক সফরে।"

প্যান্ডেলের ভিতরের দৃশ্য

প্যান্ডেলের ভিতরের দৃশ্য

মণ্ডপের একাংশ জুড়ে থাকছে বিসর্জনের প্রস্তুতির ছবি ৷ অন্য দিকে থাকছে পুরনো বাজার৷ এমনকি আস্ত একটা চক্ররেল স্টেশনও দেখা যাচ্ছে এই মণ্ডপে। এ কলকাতার মধ্যে আর একটা কলকাতাকে দেখতে অবশ্য যেতে হবে আহিরীটোলা সর্বজনীনের পুজোয়।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

অন্য বিষয়গুলি:

Ananda Utsav 2024 Durga Puja Puja Parikrama
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE