PM Narendra Modi in Ukraine

মোদীর সফরের আগেই ইউক্রেনে ড্রোন হামলা শুরু করল পুতিন-সেনা! ‘জবাব’ দিল জ়েলেনস্কির ফৌজ

ইউক্রেন বায়ুসেনা এক বিবৃতিতে জানিয়েছে, তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সাহায্যে ১৪টি হামলাকারী রুশ ড্রোনকে সফল ভাবে ধ্বংস করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১১:৪৪
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

যুদ্ধের আবহে এ বার ইউক্রেন জুড়ে ধারাবাহিক ড্রোন হানাদারি শুরু করল রাশিয়া। ঘটনাচক্রে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফর শুরুর ঠিক আগে, বৃহস্পতিবার গভীর রাত থেকে শুরু হয়েছে এই ড্রোন হামলা।

Advertisement

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পোল্যান্ডের রাজধানী ওয়ারশ থেকে ১০ ঘণ্টার রেলযাত্রায় শুক্রবার বেলায় ইউক্রেনের রাজধানী কিভে পৌঁছেছেন। তার আগে ইউক্রেনের চেরকাসি, কিরোভোহার্ড, পোলতাভা এবং সুমি অঞ্চলে অন্তত ১৬টি রুশ ড্রোন হামলা চালায় বলে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির বাহিনীর দাবি। তবে আকাশ আক্রমণ প্রতিরোধী ব্যবস্থা (এয়ার ডিফেন্স সিস্টেম) সফল ভাবে ড্রোন হামলার মোকাবিলা করেছে বলে ইউক্রেন বায়ুসেনার দাবি।

ইউক্রেন বায়ুসেনা এক বিবৃতিতে জানিয়েছে, ১৪টি হামলাকারী ড্রোনকে সফল ভাবে ধ্বংস করা হয়েছে। এর মধ্যে কয়েকটি ড্রোনের অভিমুখ রাজধানী কিভ ছিল বলে প্রকাশিত কয়েকটি খবরে দাবি। প্রসঙ্গত, শুক্রবার দুপুরে কিভেই জ়েলেনস্কির সঙ্গে বৈঠক করবেন মোদী। বুধবার ইউক্রেন সেনা ড্রোন হামলা চালিয়েছিল মস্কোয়। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকারি বাসভবন ক্রেমলিন ছিল তাদের নিশানায়। তারই জবাবে পুতিন বাহিনীর এই ড্রোন হামলা বলে মনে করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement