West Bengal Weather Update

রবিবারও দক্ষিণবঙ্গের চার জেলায় বৃষ্টি! কী পূর্বাভাস উত্তরে? পুজোর মধ্যে কেমন থাকবে আবহাওয়া?

শনিবার বিকেলের দিকে মুষলধারে বৃষ্টি হয়েছে কলকাতা এবং শহরতলিতে। দক্ষিণবঙ্গের অন্যান্য কিছু জেলাতেও বৃষ্টি হয়েছিল শনিবার। হাওয়া অফিস জানিয়েছে, রবিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে চার জেলায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ০৯:৫৫
Share:

কলকাতার রাস্তায় বৃষ্টি মাথায় নিয়ে দাঁড়িয়ে মানুষ। —ফাইল চিত্র।

দক্ষিণবঙ্গের চার জেলায় রবিবারও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। শনিবার কলকাতা-সহ বেশ কিছু জেলায় বৃষ্টি হয়েছে। বিকেলের. দিকে মুষলধারে বৃষ্টি হয় কলকাতা এবং শহরতলিতে। পুজোর আগে শেষ মুহূর্তের কেনাকাটা করতে ব্যস্ত যাঁরা, তাঁদের সমস্যায় পড়তে হয়েছিল। রবিবার কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি করা হয়নি।

Advertisement

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে আর কোথাও সতর্কতা জারি করেনি হাওয়া অফিস।

বৃষ্টি হবে উত্তরবঙ্গেও। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, কোচবিহার, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হলেও হতে পারে। তবে আর কোথাও সতর্কতা জারি করা হয়নি।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল, পুজোর মধ্যে বৃষ্টি হতে পারে। তবে ষষ্ঠী থেকে একাদশী পর্যন্ত কোনও দিনই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বিক্ষিপ্ত ভাবে দক্ষিণবঙ্গের কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।

বঙ্গোপসাগরে শুক্রবার রাতেই একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছিল। পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূলের কাছে সমুদ্রে ঝোড়ো হাওয়াও বইছিল। তার প্রভাবে শনিবার বৃষ্টি হয়েছে। তবে রবিবার সেই নিম্নচাপ অঞ্চলের প্রভাব অনেকটাই কেটে গিয়েছে। ফলে বৃষ্টির সম্ভাবনাও আগের চেয়ে কমেছে। দক্ষিণবঙ্গের উপরে এখনও অক্ষরেখা বিস্তৃত। রয়েছে ঘূর্ণাবর্তও। এর ফলে বঙ্গোপসাগরের দিক থেকে এখনও কিছুটা জলীয় বাষ্প স্থলভাগে প্রবেশ করছে। তার প্রভাবেই বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে কোথাও কোথাও, জানিয়েছেন আবহবিদেরা।

বৃষ্টির কারণে কলকাতার তাপমাত্রা কিছুটা কমেছে। রবিবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ০.৪ ডিগ্রি কম। শনিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা হয়েছিল ৩০.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ২.৭ ডিগ্রি কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement