Mamata Banerjee

উল্টোডাঙার আবাসনে ঢুকে ডিজে তাণ্ডব, দলীয় বৈঠকে অগ্নিশর্মা মমতা, সুদীপকে গিয়ে দুঃখপ্রকাশের নির্দেশ

উল্টোডাঙার ওই আবাসনটি পড়ে মানিকতলা বিধানসভা এলাকার মধ্যে। সামনেই মানিকতলার উপনির্বাচন। দলের বৈঠকে মমতা শনিবার সে কথাও স্মরণ করিয়ে দিয়েছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৪ ১৯:৩৪
Share:

(বাঁ দিকে) উল্টোডাঙার আবাসনের ছবি। মমতা বন্দ্যোপাধ্যায় (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

উল্টোডাঙার আবাসনে ঢুকে তৃণমূলের লোকেদের ডিজে-র তাণ্ডব-সহ জয়োল্লাস পালনের ঘটনায় ক্ষুব্ধ মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার দলের বৈঠকে প্রকাশ্যেই সে কথা জানান তিনি। কালীঘাটে বাড়ির লাগোয়া দফতরে লোকসভা ভোটের সমস্ত প্রার্থী, দলের সব জেলা সভাপতি এবং গুরুত্বপূর্ণ নেতাদের বৈঠকে ডেকেছিলেন তৃণমূল নেত্রী মমতা। সূত্রের খবর, বৈঠকের শুরুতেই উল্টোডাঙার ঘটনা নিয়ে ক্ষোভপ্রকাশ করেন মমতা। পাশাপাশিই, তিনি উত্তর কলকাতার জয়ী তৃণমূল প্রার্থী সুদীপ বন্দ্যোপাধ্যায়কে নির্দেশ দিয়েছেন, তিন দিনের মধ্যে ওই আবাসনে পৌঁছে দুঃখপ্রকাশ করার জন্য। মমতা এ-ও বলেছেন, ওই ঘটনা যারা ঘটিয়েছে, তাদের দলের তরফে শো-কজ় করতে হবে।

Advertisement

ঘটনাচক্রে, ওই আবাসনটি পড়ে মানিকতলা বিধানসভা এলাকায়। সামনেই মানিকতলার উপনির্বাচন। মমতা শনিবার সে কথাও স্মরণ করিয়ে দিয়েছেন। সামগ্রিক ভাবে গোটা দলকেই মমতা বার্তা দিয়েছেন যে, তৃণমূল ভোটে জিতেছে। তাই তৃণমূলকে অনেক ‘নমনীয়’ হয়ে কাজ করতে হবে। দল যে কোনও ধরনের উচ্ছৃঙ্খলতা বরদাস্ত করবে না, তা-ও স্পষ্ট করে দিয়েছেন নেত্রী মমতা।

মঙ্গলবার লোকসভা ভোটের ফলপ্রকাশের পরে বৃহস্পতিবার উল্টোডাঙার একটি আবাসনে অজস্র অটো ঢুকে পড়ে। সঙ্গে অনেক মোটরসাইকেল। সেই জয়োল্লাসে পাল্লা দিয়ে বাজছিল ডিজে। অভিযোগ, যথেচ্ছ সোডার বোতলও ছোড়াছুড়ি হয়। ঘটনাচক্রে, ওই আবাসনের যে বুথ, সেখানে তৃণমূলের থেকে বিজেপি বেশি ভোট পেয়েছে। অভিযোগ, ‘শোধ’ তুলতেই স্থানীয় তৃণমূলের কিছু লোক অটো, মোটরসাইকেল, ডিজে নিয়ে তাণ্ডব চালায়। আবাসনে ঢুকে দেদার সোডার বোতলও ভাঙা হয়। সেই ঘটনার ভিডিয়ো ভাইরাল হয়ে যায় সমাজমাধ্যমে। যদিও সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

ওই ভিডিয়োটি বিজেপির নেতারা সমাজমাধ্যমে পোস্ট করে লেখেন, ‘‘এই হল তৃণমূলের সংস্কৃতি। একটা বুথে হেরেছে বলে মানুষের বিরুদ্ধে বদলা নিচ্ছে।’’ বিষয়টি শাসকদলের সর্বময় নেত্রী তথা রাজ্যের মুখ্যমন্ত্রীর নজর এড়ায়নি। যদিও তখন তিনি ওই বিষয়ে সরাসরি কিছু বলেননি। বলেছেন শনিবারের বৈঠকে।

সূত্রের খবর, মমতা দলের বৈঠকে বলেছেন, যারা এর সঙ্গে যুক্ত, তাদের চিহ্নিত করতে হবে। তিনি এমনও বলেছেন যে, কে ওই বহিরাগতদের অত সাহস দিয়েছে? যদি ওখানে তৃণমূল হেরেও থাকে, তা হলে এই রকম তাণ্ডব করতে হবে? ভোটে হারলে সেখানকার মানুষের সঙ্গে কথা বলতে হবে। দলনেত্রী জানিয়ে দেন, মানুষের বিরুদ্ধে এই মনোভাব দল বরদাস্ত করবে না।

উল্টোডাঙার ওই ঘটনার পর কলকাতার মেয়র তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম বলেছিলেন, ‘‘তৃণমূল এই কাজ সমর্থন করে না।’’ শনিবারের বৈঠকে সেই কারণে ফিরহাদের প্রশংসা করেছেন মমতা। সূত্রের খবর, তৃণমূলনেত্রী বৈঠকে বলেছেন, ফিরহাদ সে দিন সঠিক ভাবেই দলের তরফে ওই কথা বলেছিলেন। এখন দেখার, সুদীপ ওই আবাসনে গিয়ে দুঃখপ্রকাশ করেন কি না। করলেও কবে করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement