Lok Sabha Election 2024

রবিবার মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানে থাকছেন সাত রাষ্ট্রপ্রধান, কারা রয়েছেন আমন্ত্রিতদের তালিকায়?

দ্বিপাক্ষিক সম্পর্কে টানাপড়েন থাকলেও নয়াদিল্লির তরফে আমন্ত্রণপত্র যায় মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুর কাছেও। সেই আমন্ত্রণে সাড়া দেওয়ার কথা জানিয়েছেন মুইজ্জুও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৪ ১৯:০১
Share:

নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র

তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদী। রবিবার সন্ধ্যা ৬টায় রাষ্ট্রপতি ভবনে শপথগ্রহণ অনুষ্ঠান হবে। শপথবাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। মোদীর সঙ্গে পূর্ণমন্ত্রী এবং প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিতে পারেন বেশ কয়েক জন। শপথগ্রহণ অনুষ্ঠানকে স্মরণীয় করে রাখতে অন্য অতিথিদের সঙ্গে আমন্ত্রণ জানানো হয়েছে বিদেশের রাষ্ট্রপ্রধানদেরও। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, সাত জন রাষ্ট্রপ্রধান রবিবার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে উপস্থিত থাকছেন।

Advertisement

আমন্ত্রিতদের তালিকায় রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘে এবং নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দহাল ওরফে প্রচণ্ড। দ্বিপাক্ষিক সম্পর্কে টানাপড়েন থাকলেও নয়াদিল্লির তরফে আমন্ত্রণপত্র যায় মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুর কাছেও। সেই আমন্ত্রণে সাড়া দেওয়ার কথা জানিয়েছেন মুইজ্জুও। মলদ্বীপের রাষ্ট্রপ্রধান জানান, ভারত তাঁকে আমন্ত্রণ জানানোয় তিনি ‘সম্মানিত’।

‘ইন্ডিয়ান এক্সপ্রেস’ বিদেশ মন্ত্রকের সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, আমন্ত্রণপত্র গিয়েছে ভুটানের রাজা জিগমে খেসার নামগয়াল ওয়াংচুক, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবীন্দ জুগনথ এবং পূর্ব আফ্রিকার দেশ সেশেলসের ভাইস প্রেসিডেন্ট আহমেদ আফিফের কাছে। রাষ্ট্রপ্রধানদের মধ্যে শনিবারই ভারতে চলে এসেছেন হাসিনা। অন্য রাষ্ট্রপ্রধানদের মধ্যে কেউ কেউ শনিবার রাতে, বাকিরা রবিবার সকালে নয়াদিল্লিতে পা রাখবেন। সূত্র মারফত জানা গিয়েছে, রাষ্ট্রপ্রধানেরা থাকবেন তাজ প্যালেস, দ্য ওবেরয়, দ্য লীলা প্যালেস এবং আইটিসি মৌর্য হোটেলে। তবে নিরাপত্তার কারণে শেষ মুহূর্তে এই আমন্ত্রিতদের ঠিকানা বদলাতেও পারে।

Advertisement

শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন আট হাজার জনের বেশি অতিথি। শনিবার থেকেই বহুস্তরীয় নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে রাজধানীকে। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, নিবিড় দ্বিপাক্ষিক সম্পর্ক রয়েছে এমন প্রতিবেশী দেশ এবং ভারত মহাসাগরের নির্দিষ্ট কিছু দেশের রাষ্ট্রপ্রধানকে আমন্ত্রণ জানানো হয়েছে। ভারতের ভবিষ্যতের বিদেশনীতি কোন পথে চলবে, আমন্ত্রিতের এই তালিকা থেকে তার ইঙ্গিত মিলতে পারে বলে মনে করছেন কেউ কেউ।

২০১৯ সালের শপথে বিমস্টেক গোষ্ঠীর সদস্য দেশগুলির রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ জানিয়েছিলেন মোদী। আমন্ত্রিত ছিলেন বাংলাদেশ, ভুটান, মায়ানমার, নেপাল, শ্রীলঙ্কা এবং তাইল্যান্ডের রাষ্ট্রপ্রধান। দশ বছর আগে ক্ষমতায় আসার পরেই প্রথম শপথগ্রহণ অনুষ্ঠানে সার্ক গোষ্ঠীর সদস্য দেশগুলিকে আমন্ত্রণ জানান মোদী। সে বার এনডিএ-র শপথে হাজির ছিলেন পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ় শরিফও। ২০১৯ সালে মোদীর সঙ্গে শপথ নেন ২৪ জন পূর্ণমন্ত্রী এবং ৯ জন প্রতিমন্ত্রী। এ বারে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তাই মোদীর মন্ত্রিসভায় এ বার গুরুত্বপূর্ণ দায়িত্বে দেখা যেতে পারে টিডিপি এবং জেডিইউ-এর মতো দলগুলিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement