Jyotipriya Mallick

‘কাকু’র কণ্ঠস্বরের পর এ বার ইডির ‘নজর’ বালুর হস্তাক্ষরে! নমুনা সংগ্রহ করতে আদালতে আর্জি

ইডির অভিযোগ, এসএসকেএম হাসপাতালে বালু চিকিৎসাধীন থাকাকালীন শাহজাহান, শঙ্কর আঢ্যের নাম লেখা একটি চিঠি মেয়েকে দেওয়ার চেষ্টা করছিলেন। তাতে টাকা দেওয়া-নেওয়া সংক্রান্ত বিষয়ে নির্দেশ ছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১৭:৪৫
Share:

জ্যোতিপ্রিয় মল্লিক। —ফাইল চিত্র।

হাসপাতাল থেকে পাওয়া জ্যোতিপ্রিয় মল্লিকের (যিনি রাজনৈতিক মহলে বালু নামে সমধিক পরিচিত) সেই চিঠির হাতের লেখা পরীক্ষা করাতে চাইল ইডি। হাতের লেখার নমুনা সংগ্রহের জন্য এ বার আদালতের দ্বারস্থ হল কেন্দ্রীয় সংস্থাটি।

Advertisement

ইডি অভিযোগ করেছিল, এসএসকেএম হাসপাতালে বালু চিকিৎসাধীন থাকাকালীন শাহজাহান, শঙ্কর আঢ্যের নাম লেখা একটি চিঠি মেয়েকে দেওয়ার চেষ্টা করছিলেন। তাতে টাকা দেওয়া-নেওয়া সংক্রান্ত বিষয়ে নির্দেশ ছিল বলে ‘খবর’। চিঠির ভিত্তিতেই শাহজাহনের বাড়িতে তল্লাশিতে যায় ইডি। গ্রেফতার করা হয় শঙ্কর আঢ্যকে।

চিঠি উদ্ধারের পরে বালুর বয়ান নেওয়া হয়েছিল বলে ইডি সূত্রে খবর। এ বার বাংলা ও ইংরেজি মিশিয়ে লেখা সেই চিঠির ফরেন্সিক পরীক্ষা করাতে উদ্যোগী ইডির তদন্তকারীরা। প্রসঙ্গত, এর আগে নিয়োগ দুর্নীতি মামলার তদন্তে সুজয়কৃষ্ণ ভদ্র ওরফে ‘কালীঘাটের কাকু’র কণ্ঠস্বর পরীক্ষা করেছিল ইডি।

Advertisement

ইডির একটি সূত্র জানাচ্ছে, গত ১৯ ডিসেম্বর তাদের জেরায় বালু চিঠি লেখার বিষয়টি স্বীকার করে নেন। পরে মত বদল করে চিঠি লেখার বিষয়টি অস্বীকার করতে পারেন রেশন বণ্টন দুর্নীতি মামলায় ধৃত বালু, সে ভাবনাও রয়েছে ইডির তদন্তকারীদের মাথায়। তাই তথ্যপ্রমাণ হাতে রাখতে চান তাঁরা। এ ছাড়াও ওই চিঠির সূত্র ধরে যে হেতু শাহজাহান এবং শঙ্করের বাড়িতে অভিযান হয়েছিল, তাই মামলা আরও পোক্ত করতে যাবতীয় তথ্যপ্রমাণ হাতে রাখতে চাইছে ইডি। সেই প্রক্রিয়ার অংশ হিসাবেই বালুর হাতের লেখা পরীক্ষা করার তোড়জোড় শুরু হয়েছে। সে ক্ষেত্রে হয়তো ধৃত মন্ত্রীর অন্য কোনও লেখার সঙ্গে চিঠির লেখাটি মিলিয়ে দেখা হবে। তাই নমুনা সংগ্রহের আবেদন জানানো হয়েছে আদালতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement