Congress

বিরোধী দলনেতার পদ পেতে চলেছে লোকসভায়, কিন্তু কংগ্রেসের সঙ্কট এ বার রাজ্যসভা নিয়ে!

২৪৫ আসনের রাজ্যসভায় বিরোধী দলনেতা পদের জন্য প্রয়োজন ১০ শতাংশ অর্থাৎ ২৫ জন সাংসদ। এত দিন কংগ্রেসের ছিল ২৮ জন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ২২:৫৫
Share:

মল্লিকার্জুন খড়্গে। —ফাইল চিত্র।

কংগ্রেসের সৌজন্যে এক দশক পরে বিরোধী দলনেতা পদ ফিরতে চলেছে লোকসভায়। কিন্তু মল্লিকার্জুন খড়্গে, রাহুল গান্ধীর দলের সামনে নতুন সমস্যা তৈরি হয়েছে রাজ্যসভায়। সংসদের উচ্চকক্ষে বিরোধী দলনেতার পদ তারা কত দিন ধরে রাখতে পারবে, তা নিয়ে তৈরি হয়েছে প্রশ্ন।

Advertisement

২৪৫ আসনের রাজ্যসভায় বিরোধী দলনেতা পদের জন্য প্রয়োজন ১০ শতাংশ অর্থাৎ ২৫ জন সাংসদ। এত দিন কংগ্রেসের ছিল ২৮ জন। কিন্তু কেরলের রাজ্যসভা সাংসদ কেসি বেণুগোপাল এবং হরিয়ানার রাজ্যসভা সাংসদ দীপেন্দ্র সিংহ হুডা লোকসভা ভোটে জয়ী হওয়ায় সেই সংখ্যা কমে দাঁড়াতে চলেছে ২৬-এ। কারণ, লোকসভার সাংসদ পদ রাখতে গেলে তাঁদের রাজ্যসভার সাংসদ পদে ইস্তফা দিতে হবে।

এই পরিস্থিতিতে আর মাত্র দু’টি আসন খোয়ালেই রাজ্যসভায় বিরোধী দলনেতার পদ হারাতে হবে খড়্গেকে ! প্রসঙ্গত, ২০১৪ সালে ৪৪ এবং ২০১৯-এ ৫২টি আসনে জেতা কংগ্রেস এ বার লোকসভা নির্বাচনে ৯৯টি আসন জিতে ‘প্রধান বিরোধী দল’-এর মর্যাদা পেতে চলেছে। ফলে এক দশক পরে লোকসভায় ফিরতে চলেছে ‘বিরোধী দলনেতা’ পদ। ইতিমধ্যেই কংগ্রেস ওয়ার্কিং কমিটি রাহুলকে লোকসভার বিরোধী দলনেতার পদে মনোনীত করে প্রস্তাব পাশ করেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement