Sandeshkhali Incident

ধর্ষণের ‘অসত্য অভিযোগ’ তুলে নিতে চাওয়ায় হুমকি বিজেপির? থানার দ্বারস্থ সন্দেশখালির গৃহবধূ

রবিবার রাতে ঘটনার সূত্রপাত। সন্দেশখালির এক গৃহবধূর নির্যাতনের অভিযোগ প্রত্যাহার করে নিতে চাওয়ার খবর ছড়িয়ে পড়ে এলাকায়। খবরটি চাউর হতেই বিজেপির একটি দল তাঁর বাড়িতে যায় বলে অভিযোগ।

Advertisement

সারমিন বেগম

কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৪ ১৩:২৯
Share:

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

ধর্ষণের ‘অসত্য অভিযোগ’ তুলে নিতে চাওয়ায় সন্দেশখালির এক গৃহবধূকে বাড়িতে গিয়ে হুমকি দিয়ে এল বিজেপি। এমনই অভিযোগ তাঁর পরিবারের। গৃহবধূর পরিবারের দাবি, বিজেপির প্রার্থী রেখা পাত্র স্বয়ং গিয়ে হুমকি দিয়ে এসেছেন ওই মহিলাকে। বলা হয়েছে, অভিযোগ তুলে নিলে বিজেপি আর তাঁদের দায়িত্ব নেবে না। এই ঘটনায় আতঙ্কিত ওই মহিলা সোমবার সকালেই নিরাপত্তা চেয়ে দ্বারস্থ হয়েছেন সন্দেশখালি থানার।

Advertisement

রবিবার রাতে ঘটনার সূত্রপাত। সন্দেশখালির ওই গৃহবধূ সঙ্গীতা (নাম পরিবর্তিত) যে ধর্ষণের অভিযোগ প্রত্যাহার করে নিতে চান, সেই খবরটি চাউর হতেই বসিরহাটের বিজেপি প্রার্থী রেখা-সহ বিজেপির কর্মীরা হানা দেন তাঁদের বাড়িতে। পরে সোমবার সকালে আনন্দবাজার অনলাইনের তরফে তাঁর সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হয়। কিন্তু তিনি বাড়িতে না থাকায়, ফোন ধরেন তাঁর ভাই প্রতাপ (নাম পরিবর্তিত)। প্রতাপই জানান, ‘‘দিদি নিরাপত্তা চাইতে সন্দেশখালি থানায় গিয়েছে। কারণ, কাল রাতে রেখা পাত্রেরা এসে হুমকি দিয়ে গিয়েছে।’’ কিসের হুমকি প্রশ্ন করায় একে একে প্রকাশ্যে আসে এই থানায় যাওয়ার নেপথ্যে থাকা দীর্ঘ ঘটনাপ্রবাহ। প্রতাপ আনন্দবাজার অনলাইনকে জানান, ভয় দেখিয়ে এবং কিছুটা বাধ্য করেই তাঁর দিদিকে দিয়ে ধর্ষণের অভিযোগ করিয়েছিল বিজেপি।

প্রতাপের বয়স ৩৮। তাঁর কথায় তাঁর দিদি সঙ্গীতাও ৪২-৪৩ বছর বয়সি। প্রতাপের অভিযোগ, সন্দেশখালিতে শিবপ্রসাদ হাজরার পোলট্রি ফার্ম জ্বালিয়ে দেওয়ার অভিযোগে পুলিশ গ্রেফতার করেছিল তাঁকে-সহ তিন জনকে। সেই সময়ে সন্দেশখালি আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। তাঁর জামিনের জন্য স্থানীয় বিজেপি নেতৃত্বের কাছে দরবার করেন তাঁর দিদি সঙ্গীতা। সেই সময়েই স্থানীয় বিজেপি নেত্রী মাম্পি দাস তাঁর দিদিকে বাড়ি থেকে ডেকে নিয়ে যান। পরামর্শ দেন, ‘‘আমরা এঁদের বিরুদ্ধে কেস করেছি। তুইও কর। তা হলে ভাইয়েরা ছাড়া পেয়ে যাবে। না হলে ছাড়া পাবে না। তোর ভাইয়ের কী হবে, কিছু বলতে পারছি না। তাই রেপ কেসটা কর।’’ যদিও মাম্পিকে ফোন করা হলে তাঁর ফোন এক বার রিং হয়েই কেটে গিয়েছে।

Advertisement

প্রতাপের কথায়, ওই মহিলার কথাতেই তাঁর দিদি ধর্ষণের মামলা করেন। কিন্তু সম্প্রতি চতুর্দিকে ধর্ষণের অভিযোগ অস্বীকারের খবর পেয়ে হয়তো তাঁর দিদি ভয় পেয়েই ‘অসত্য অভিযোগ’ প্রত্যাহার করে নিতে চেয়েছিলেন। কিন্তু সেই চেষ্টা করতেই আসে হুমকি।

প্রতাপের এই অভিযোগ প্রসঙ্গে আনন্দবাজার অনলাইনের তরফে এর পরে যোগাযোগ করার চেষ্টা করা হয় বসিরহাটের বিজেপি প্রার্থী রেখার সঙ্গে। তাঁর দু’টি ফোনের একটি ‘সুইচড অফ’ ছিল। অন্যটি এক পুরুষ কণ্ঠ ধরেন। কিন্তু রেখার সঙ্গে কথা বলতে চাওয়া হলে তিনি ফোনটি কেটে দেন।

অন্য দিকে, বসিরহাট পুলিশ জেলা সূত্রে খবর, সোমবার সকালে ওই মহিলা এসেছিলেন থানায়। তিনি আগে যে অভিযোগ করেছিলেন, তা প্রত্যাহার করতে চাওয়ার পাশাপাশি নিজের জন্য নিরাপত্তারও দাবি করেছিলেন তিনি। পুলিশকে তিনি জানিয়েছেন, তাঁকে বিজেপির তরফে হুমকি দেওয়া হয়েছে। তাই তিনি নিরাপত্তার অভাব বোধ করছেন। এ ব্যাপারে পুলিশের কাছ থেকে সাহায্য চান তিনি। পুলিশ সূত্রে খবর, তাঁকে ব্যক্তিগত ভাবে সর্ব ক্ষণের নিরাপত্তা না দেওয়া হলেও তাঁর বাড়ির সামনে পুলিশি প্রহরা বসানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement