Travel Tips

ঘুরতে গিয়ে ব্যাগপত্তর হারিয়ে ফেলেছেন? ছোট্ট একটি যন্ত্রই সমস্যার সমাধান করবে

ওই বিমানসেবিকা বলেছেন, হারানো জিনিস খুঁজে পাওয়ার সহজ কৌশল হল ‘ট্যাগ’ ব্যবহার করা। এই ‘ট্যাগ’ হল এমন একটি যন্ত্র, যা ফোনের সঙ্গে যুক্ত থাকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১৭:৪৮
Share:

ঘুরতে গিয়ে ব্যাগ হারিয়ে ফেললে খুঁজে দেবে ট্যাগ। ছবি: সংগৃহীত।

একা ঘুরতে বেরিয়েছেন। ব্যাগপত্তর সব গুছিয়ে, যত্ন করে ট্রেনে উঠেছিলেন। কিন্তু স্টেশনে নামার পর হঠাৎ খেয়াল হল একটি খোয়া গিয়েছে। যখন মনে পড়ল তত ক্ষণে ট্রেন অন্য স্টেশনের উদ্দেশে রওনা দিয়েছে। বিমানে করে ঘুরতে গেলেও এমন সমস্যা হতে পারে। যাত্রার শুরুতেই যদি এমন ঘটনা ঘটে তা হলে ঘোরাটা পুরো মাটি হয়ে যায়। এমন ঘটনা যে শুধু আপনার সঙ্গে ঘটেছে এমনটাও নয়। তবে এই সমস্যার সমাধানও রয়েছে হাতের মুঠোয়।

Advertisement

সম্প্রতি এক বিমানসেবিকা এই প্রসঙ্গ নিয়ে ভিডিয়ো করেছিলেন। সমাজমাধ্যমে পোস্ট করা মাত্রই তা মুহূর্তে ভাইরাল হয়ে যায়। ওই বিমানসেবিকা বলেছেন, হারানো জিনিস খুঁজে পাওয়ার সহজ কৌশল হল ‘ট্যাগ’ ব্যবহার করা। এই ‘ট্যাগ’ হল এমন একটি যন্ত্র, যা ফোনের সঙ্গে যুক্ত থাকে। দেখতে অনেকটা দশ টাকার কয়েনের মতো। ব্যাগের সঙ্গে এক বার এই জিনিসটি আটকে দিলে তা ‘স্বর্গ-মর্ত্য-পাতাল’ যেখানেই যাক, তাকে ঠিক খুঁজে বার করে ফেলতে পারবেন। বাজারে বিভিন্ন সংস্থার ‘ট্যাগ’ কিনতে পাওয়া যায়। দাম একটু বেশি মনে হতে পারে। তবে যন্ত্রটি এতই কাজের যে আফসোস হবে না।

ব্যাগে ‘ট্যাগ’ লাগানোর সুবিধে কী?

Advertisement

আগে স্যুটকেসের গায়ে যাত্রীরা নিজের নাম, ঠিকানা, ফোন নম্বর লিখে রাখতেন। হারিয়ে গেলে সেই নাম, ঠিকানা কিংবা ফোন নম্বর দেখে হারানো জিনিস ফেরানোর চেষ্টা করা যেত। কিন্তু এখন প্রযুক্তি অনেক উন্নত হয়েছে। হারানো ব্যাগ কার হাতে গিয়ে পড়বে, তিনি ফেরানোর চেষ্টা করবেন না কি স্টেশনের এক কোণে ব্যাগ পড়ে থাকতে দেখেও অবাঞ্ছিত জিনিস ভেবে ফেলে রাখবেন, তা কেউ জানে না। আর সবচেয়ে বড় কথা হল ব্যাগ খুঁজে পাওয়া এবং ফেরত দেওয়ার এই পুরো বিষয়টিও বেশ সময়সাপেক্ষ। সেই কাজ অনেকটা সহজ হয়ে গিয়েছে ‘ট্যাগ’ এসে। ব্যাগে ট্যাগ লাগানো থাকলে ব্যাগটি ওই মুহূর্তে কোথায় রয়েছে কিংবা কোথায় যাচ্ছে তা স্পষ্ট দেখতে পাবেন। লোকেশন সেট করে রাখলেও হারানো ব্যাগ খুঁজে পাবেন সহজেই। দাম তিন হাজার থেকে পনেরো হাজার টাকার মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement