Scalp Scrub Benefit

মাথার ত্বকেও মৃত কোষ জমে! শ্যাম্পুর বদলে স্ক্রাব মাখলে উপকার মিলবে, কী ভাবে বানাবেন?

দেহের উপর জমে থাকা মৃত কোষ সরিয়ে, হারানো জেল্লা ফিরিয়ে আনতে সাহায্য করে ‘এক্সফোলিয়েটর’ বা ‘স্ক্রাব’। কিন্তু মাথার ত্বককে তো উজ্জ্বল করে তোলার প্রয়োজন নেই। তা হলে মাথার ত্বকে স্ক্রাব মাখবেন কেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১৬:২০
Share:

চুলে স্ক্রাব মাখবেন কেন? ছবি: সংগৃহীত।

তেল, শ্যাম্পু, কন্ডিশনার এবং সিরাম— চুলের যত্নে মোটামুটি এই কয়েকটি প্রসাধনী লাগেই। যাঁদের চুল অতিরিক্ত শুষ্ক, তাঁরা কখনও কখনও হেয়ার মাস্কও ব্যবহার করেন। তবে ভাল চুলের গোড়ার কথা যদি বলতেই হয়, তা হলে শুরু করতে হবে মাথার ত্বক থেকে। স্ক্যাল্পে কোনও সমস্যা থাকলে চুলের স্বাস্থ্য কিছুতেই ভাল হবে না। সাধারণ তেল, শ্যাম্পু মেখে কিন্তু মাথার ত্বক ঝকঝকে রাখা যায় না। তার জন্য প্রয়োজন ‘এক্সফোলিয়েশন’। দেহের উপর জমে থাকা মৃত কোষ সরিয়ে, হারানো জেল্লা ফিরিয়ে আনতে সাহায্য করে ‘এক্সফোলিয়েটর’ বা ‘স্ক্রাব’। কিন্তু মাথার ত্বক তো উজ্জ্বল করে তোলার প্রয়োজন নেই! তা হলে মাথার ত্বকে স্ক্রাব মাখবেন কেন?

Advertisement

শ্যাম্পু করলে মাথার ত্বকের উপরের স্তরে জমে থাকা ধুলোময়লা এবং তেল পরিষ্কার হয়ে যায়। কিন্তু তার পরেও অনেক সময়ে মাথার ত্বকে অস্বস্তি হয়। চুলকোতে গেলে অনেক সময়ে নখের কোণে সাদা রঙের অবাঞ্ছিত জিনিস উঠে আসতে পারে। সেগুলি আসলে মাথার ত্বকে জমা মৃত কোষ। মাথার ত্বকের উপর জমতে জমতে আলাদা একটি স্তর গঠন করে ফেলতে পারে সেগুলি।

কেশসজ্জা বিশেষজ্ঞেরা বলছেন, এই ধরনের সমস্যা থেকে মুক্তি দিতে পারে স্ক্রাব। বাজারে বিভিন্ন সংস্থার হেয়ার স্ক্রাব পাওয়া যায়। সেগুলির মধ্যে রাসায়নিক দেওয়া থাকতে পারে। তার চেয়ে হেঁশেলের কয়েকটি উপকরণ দিয়ে বাড়িতে স্ক্রাব তৈরি করে নেওয়াই ভাল।

Advertisement

বাড়িতে মাথায় মাখার স্ক্রাব কী ভাবে তৈরি করবেন?

উপকরণ:

আধ কাপ নারকেল তেল

আধ কাপ চিনি

৫ থেকে ৬ ফোঁটা পেপারমিন্ট অয়েল

১ টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনিগার

১ টেবিল চামচ মধু

পদ্ধতি:

ছোট একটি পাত্রে পরিমাণ মতো নারকেল তেল নিন।

তার পর চিনি ছাড়া একে একে সমস্ত উপকরণ মিশিয়ে ফেলুন।

চিনি একেবারে শেষে দেবেন। না হলে গলে যাবে। ভাল করে মিশিয়ে নিয়ে আঙুলের সাহায্যে মাথার ত্বকে মেখে নিতে হবে।

চিনি গলে যাওয়া পর্যন্ত হালকা হাতে মাথার ত্বকে মালিশ করে শ্যাম্পু করে নিলেই কাজ শেষ।

চিনি প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসাবে কাজ করে। পেপারমিন্ট অয়েল প্রদাহজনিত সমস্যা দূর করে। মাথার ত্বকে অস্বস্তি কমাতেও এই অয়েল কার্যকর। ত্বকের পিএইচের সমতা রক্ষা করে অ্যাপল সাইডার ভিনিগার। এ ছাড়া, এই ভিনিগারে অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান থাকায় সংক্রমণজনিত সমস্যাও এড়ানো যায়। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে মধু।

মাথার ত্বকে রোজ স্ক্রাব মাখা যায়?

বিশেষজ্ঞেরা বলছেন, চুল এবং মাথার ত্বকের ধরন বুঝে স্ক্রাব মাখার দিন ঠিক করতে হয়। যাঁদের মাথার ত্বক অতিরিক্ত তৈলাক্ত, তাঁরা সপ্তাহে তিন দিন স্ক্রাব মাখতে পারেন। মাথার ত্বক অতিরিক্ত শুষ্ক হলে সপ্তাহে এক দিনই যথেষ্ট।

কী ভাবে স্ক্রাব মাখবেন?

স্ক্রাব কিন্তু শুকনো চুলে মাখা যায় না। তার জন্য প্রথমে চুল ভিজিয়ে নিতে হবে। তার পর আঙুলের ডগায় স্ক্রাব নিয়ে মাথার ত্বকে ভাল করে মেখে নিতে হবে। চুলের গোড়া খুব দুর্বল না হলে হালকা হাতে মালিশও করতে পারেন। তার পর সাধারণ ভাবে শ্যাম্পু করে নিলেই হবে। তবে, অতিরিক্ত চুল পড়ার সমস্যা থাকলে বেশি ঘষাঘষির প্রয়োজন নেই। চুল ঝরার পরিমাণ বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement