Healthy Habits

হজমের গন্ডগোল হলেই শুকনো মৌরি, জোয়ান কিংবা জিরে মুখে দেন? তাতে আদৌ লাভ হয় কি?

হেঁশেলে রান্নার কাজে লাগে এমন অনেক মশলারই ভেষজ গুণ রয়েছে। কিন্তু পেটফাঁপা, গ্যাস কিংবা অম্বলের সমস্যায় এই ধরনের মশলা শুধু খাওয়া বিশেষ কার্যকর নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১৫:২০
Share:

কোন কোন বীজ জলে ভিজিয়ে খেতে হয়? ছবি: সংগৃহীত।

বাড়িতে তৈরি সাধারণ খাবার খাওয়ার পরে একটু মৌরি কিংবা জোয়ান খাওয়ার অভ্যাস রয়েছে। মুখশুদ্ধি হিসাবে এগুলি খেতে ভালই লাগে। পুষ্টিবিদেরা বলছেন, হেঁশেলে রান্নার কাজে লাগে এমন অনেক মশলারই ভেষজ গুণ রয়েছে। কিন্তু পেটফাঁপা, গ্যাস কিংবা অম্বলের সমস্যায় এই ধরনের মশলা শুধু খাওয়া বিশেষ কার্যকর নয়। এই সব মশলায় যত ধরনের ভিটামিন, খনিজ রয়েছে তা সহজপাচ্য হয় জলে দ্রবীভূত হলে। তা শোষণ করার কাজও সহজ হয়।

Advertisement

কোন কোন মশলা জলে ভিজিয়ে খেলে উপকার হয়?

১) মেথি:

Advertisement

এক কাপ জলে সারা রাত মেথি ভিজিয়ে রেখে সেই পানীয় পরের দিন সকালে খাওয়াই যায়। এই পানীয় নিয়মিত খেলে রক্তে শর্করা বশে থাকে। এ ছাড়া মেথির মধ্যে রয়েছে ফাইবার, আয়রন এবং ম্যাগনেশিয়ামের মতো প্রয়োজনীয় খনিজ। জলে ভেজালে এই সব খনিজ শোষণ করাও সহজ হয়।

২) ধনে:

ধনে ভেজানো জল খেলে হজমশক্তি ভাল হয়। রক্তে বাড়তি শর্করাও নিয়ন্ত্রণে থাকে। ধনে বীজে যত ধরনের ভিটামিন এবং খনিজ রয়েছে জলে ভিজলে সেগুলি শোষণ করাও সহজ হয়।

৩) জোয়ান:

হজমের গন্ডগোল হলে অনেকেই ঝাল ঝাল জোয়ান খেয়ে নেন। শুধু জোয়ান খেলে পেটের অস্বস্তি কমবে বটে, তবে তার চাইতে অনেক বেশি উপকার পাবেন ওই মশলা ভেজানো জল খেলে।

৪) জিরে:

গ্যাস, অম্বল, পেটফাঁপার ঘরোয়া টোটকা হল জিরে ভেজানো জল। শরীরে জমা ‘টক্সিন’ দূর করতেও সাহায্য করে এই পানীয়। আয়রন, ম্যাঙ্গানিজ় এবং ম্যাগনেশিয়ামের মতো খনিজ রয়েছে জিরেতে। এই মশলার গুণাগুণ বৃদ্ধি পায় জলে ভেজালে।

৫) মৌরি:

বেশির ভাগ গেরস্ত বাড়িতে পেট ঠান্ডা করার ঘরোয়া টোটকা হল মৌরি। আবার, খাবার পরে মুখশুদ্ধি হিসাবেও এই মশলা খাওয়ার চল রয়েছে। খাবার খাওয়ার পর যদি পেট অতিরিক্ত আইঢাই করে তা হলে মৌরি ভেজানো জল খেয়ে দেখতে পারেন। দ্রুত কাজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement