T20 World Cup 2024

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভাঙল ১৭ বছরের পুরনো লজ্জার রেকর্ড, কে গড়লেন নতুন ‘নজির’?

টি-টোয়েন্টি ফরম্যাটে ১৭ বছরের লজ্জার রেকর্ড ভেঙে গেল। প্রথম রান করতে ১৭ বল নিলেন নামিবিয়ার জেরার্ড ইরাসমাস। বুধবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচে এই ঘটনা ঘটেছে। নতুন নজির গড়লেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ২০:০৩
Share:

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

টি-টোয়েন্টি ফরম্যাটে ১৭ বছরের লজ্জার রেকর্ড ভেঙে গেল। সেটাও হল বিশ্বকাপের মঞ্চেই। প্রথম রান করতে ১৭ বল নিলেন নামিবিয়ার জেরার্ড ইরাসমাস। বুধবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচে এই ঘটনা ঘটেছে। সবচেয়ে বেশি বল খেলে প্রথম রান করার নিরিখে এটিই এগিয়ে।

Advertisement

প্রথম যখন এই নজির তৈরি হয়েছিল, তখন টি-টোয়েন্টি সবে ডালপালা মেলতে শুরু করেছে। ২০০৭ সালে একটি চতুর্দেশীয় সিরিজ়ে কেনিয়ার তন্ময় মিশ্র প্রথম বল খেলতে ১৬টি বল নিয়েছিলেন। পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে এই ‘নজির’ গড়েছিলেন তিনি। তা ভেঙে দিলেন ইরাসমাস। তিনিই নামিবিয়ার একমাত্র ব্যাটার যিনি টি-টোয়েন্টিতে ১০০০ রান করেছেন।

তবে টি-টোয়েন্টিতে লজ্জার রেকর্ড গড়লেও বুধবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইরাসমাসের ব্যাটিংই সবচেয়ে ভাল হয়েছে। শুরুর দিকে নামিবিয়া একের পর এক উইকেট হারালেও তিনি চাপে পড়েননি। স্নায়ু ধরে রেখে ৪৩ বলে ৩৬ রান করেন। চারটি চার এবং একটি ছয় মেরেছেন। পরে মার্কাস স্টোয়নিসের বলে আউট হন।

Advertisement

নবম উইকেটে জ্যাক ব্রাসেলের সঙ্গে ইরাসমাসের ২৯ রানের জুটি নামিবিয়াকে তবু লড়াই করার মতো জায়গায় নিয়ে যায়। না হলে তারা ৫০ রানের মধ্যেই অলআউট হয়ে যেতে পারত। অস্ট্রেলিয়ার বোলার অ্যাডাম জ়াম্পা চার ওভারে ১২ রানে চার উইকেট নেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement