T20 World Cup 2024

কানাডাকে হারিয়েও অস্বস্তি, টি২০ বিশ্বকাপের শেষ আটে যাওয়ার অঙ্ক কতটা কঠিন বাবরের পাকিস্তানের?

কানাডার বিরুদ্ধে ৭ উইকেটে জিতলেও টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের ভবিষ্যৎ অনিশ্চিত। শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে হারালেই হবে না। বাবরদের তাকিয়ে থাকতে হবে গ্রুপের অন্য ম্যাচের দিকেও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১৮:১৯
Share:

বাবর আজ়ম। — ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম দু’ম্যাচ হারের পর কানাডাকে হারিয়ে কিছুটা অক্সিজেন পেয়েছে পাকিস্তান। এটুকু অক্সিজেনকে সঙ্গী করেই ২০ ওভারের ক্রিকেটের শৃঙ্গজয়ের স্বপ্ন দেখতে শুরু করেছেন বাবর আজ়মেরা। গ্রুপ ‘এ’র শেষ ম্যাচে আয়ারল্যান্ডের বিরুদ্ধে বড় ব্যবধানে জয় ছাড়া কিছু ভাবছেন না তাঁরা। কানাডার বিরুদ্ধে জয়ও স্বস্তি ফেরাতে পারেনি পাকিস্তান শিবিরে।

Advertisement

পাকিস্তানের ক্রিকেটারেরা সুপার এইট পর্ব নিয়ে এখনই ভেবে নিজেদের উপর চাপ বৃদ্ধি করতে চাইছেন না। কানাডা ম্যাচ থেকে পাওয়া আত্মবিশ্বাস কাজে লাগিয়ে এগোতে চাইছেন বাবরেরা। কানাডাকে হারানোর পর পাকিস্তানের অধিনায়ক বলেছেন, ‘‘এই জয়টা আমাদের খুব প্রয়োজন ছিল। দলগত প্রচেষ্টায় জয় এসেছে। এটা ভাল লক্ষণ। নতুন বলে আমরা ভাল শুরু করেছিলাম। উইকেট নিতে পেরেছি। নেট রান রেটের ব্যাপারটা আমাদের মাথায় ছিল। এখানকার পিচে প্রথম ৬ ওভার খুব গুরুত্বপূর্ণ হচ্ছে। ৬ ওভারের পর পরিকল্পনা মতো খেলতে পেরেছি আমরা। স্পিনারদের বিরুদ্ধে রান তুলেছি।’’ আশা বাঁচিয়ে রাখতে গ্রুপের শেষ ম্যাচে আয়ারল্যান্ডকেও হারাতে হবে পাকিস্তানকে। তা নিয়ে বাবর বলেছেন, ‘‘আয়ারল্যান্ডের বিরুদ্ধেও আমরা একই মানসিকতা নিয়ে মাঠে নামব। মনে হয় ফ্লোরিডার পরিস্থিতি এখানকার থেকে ভাল হবে।’’ দলের জয়ে খুশি হলেও নিজের ব্যাটিং নিয়ে খুশি নন পাকিস্তানের অধিনায়ক। বাবর বলেছেন, ‘‘আবার একই রকম শট খেলতে গিয়ে আউট হয়েছি। নিজের উপর ভীষণ বিরক্ত লাগছিল। সব সময় নিজের সেরাটা দেওয়ারই চেষ্টা করি।’’

অধিনায়কের মতোই শেষ আটের অঙ্ক নিয়ে ভাবতে রাজি নন মহম্মদ আমির, হ্যারিস রউফেরা। আমির বলেছেন, ‘‘বোলারদের যে কোনও পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে হয়। আমি শুধু সঠিক জায়গায় বল রাখার চেষ্টা করেছি। সেটাই ছিল পরিস্থিতির দাবি। আগেই জানতাম আমাকে নতুন বলে এবং শেষ দিকে বল করতে হবে। যে কোনও সময় বল করার জন্য তৈরি আমি। প্রথম তিন-চারটে বল সুইং করানোর চেষ্টা করিনি। তার পর সুইং করানোর চেষ্টা করেছি। তাতে উইকেটও এসেছে। এই জয়টা আমাদের খুব দরকার ছিল। পরের ম্যাচটাও আমাদের জিততে হবে। তার পর কী হবে, এখনই বলা সম্ভব নয়।’’

Advertisement

পাকিস্তান-কানাডা ম্যাচের সেরা ক্রিকেটারের মতোই শেষ আটের অঙ্ক নিয়ে এখনই ভাবতে চান না হ্যারিস। তিনি বলেছেন, ‘‘আমরা কোনও হিসাব নিয়ে মাথা ঘামাচ্ছি না। একটাই লক্ষ্য আমাদের। সেটা হল বাকি সব ম্যাচ জেতা। আমরা শুধু নিজেদের খেলা নিয়ে ভাবছি। শেষ ম্যাচটাও জেতার পর যা হবে, সেটা আমাদের মেনে নিতে হবে।’’

টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ আটে যাওয়া আসলে পাকিস্তানের হাতে নেই। আয়ারল্যান্ডের বিরুদ্ধে জিতলেও বাবরদের তাকিয়ে থাকতে হবে গ্রুপের অন্য ম্যাচগুলির ফলাফলের দিকে। পরিস্থিতি যা তাতে শুধু নেট রান রেটের হিসাবেই পরের পর্বে যেতে পারেন বাবরেরা। ভারত এবং আমেরিকা দু’টি করে ম্যাচ খেলে চার পয়েন্ট পেয়েছে। বুধবার এই দু’দেশের ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গেলে ছিটকে যাবে পাকিস্তান। কারণ সে ক্ষেত্রে দু’দলেরই পয়েন্ট হবে ৫। পাকিস্তানের ৪ পয়েন্টের বেশি পাওয়ার সুযোগ নেই। বুধবার ফলাফল হলে একটি দল ৬ পয়েন্টে পৌঁছে যাবে। ভারত-আমেরিকা ম্যাচের পরাজিত দলকে গ্রুপের শেষ ম্যাচেও হারতে হবে। তা হলে তারা ৪ পয়েন্টে আটকে যাবে। আবার গ্রুপের শেষ ম্যাচে ভারতের কাছে হারতে হবে কানাডাকেও। তা হলে তারা পয়েন্টে বা নেট রান রেটে পাকিস্তানকে টপকাতে পারবে না। আবার আমেরিকার বিরুদ্ধে ভারত জয় পেলে এবং শেষ ম্যাচে আমেরিকার কাছে আয়ারল্যান্ড হেরে গেলে পাকিস্তানের কোনও সুযোগ থাকবে না।

পাকিস্তানকে শেষ আটে পৌঁছতে হলে আমেরিকা এবং কানাডাকে বাকি ম্যাচগুলিতে হারতে হবে। তা হলে, আমেরিকা এবং পাকিস্তান ৪ পয়েন্টে শেষ করবে। সে ক্ষেত্রে নেট রান রেটের ভিত্তিতে বিশ্বকাপের শেষ আটে পৌঁছে যাবেন বাবরেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement