Indian Cricket Team's Schedule

টানা ক্রিকেট, ঠাসা সূচি! পরের আইপিএল পর্যন্ত দম ফেলার সুযোগ নেই ভারতীয় দলের

চ্যাম্পিয়ন্স ট্রফি ছাড়াও ভারতীয় দলকে ৩৬টি ম্যাচ খেলতে হবে আগামী আইপিএলের আগে পর্যন্ত। তার মধ্যে টেস্ট ১০টি, এক দিনের ম্যাচ ৬টি এবং টি-টোয়েন্টি ম্যাচ রয়েছে ২০টি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ২০:২৯
Share:

ভারতীয় ক্রিকেট দল। —ফাইল চিত্র।

তিন দিন আগে টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ভারতীয় ক্রিকেট দল। এর মধ্যেই আগামী এক বছরের ঠাসা সূচি প্রকাশ করে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ২০২৫ সালের আইপিএল পর্যন্ত যশপ্রীত বুমরা, হার্দিক পাণ্ড্যদের এক রকম দম ফেলার সুযোগ নেই। রোহিত শর্মা, বিরাট কোহলি, রবীন্দ্র জাডেজা আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়ার কিছুটা বিশ্রাম পাবেন।

Advertisement

রোহিতের নেতৃত্বাধীন বিশ্বকাপজয়ী দল দেশে ফেরার আগেই শুভমন গিলের নেতৃত্বাধীন ভারতীয় দল উড়ে গিয়েছে জ়িম্বাবোয়েতে। আগামী ৬ জুলাই থেকে শুরু হবে পাঁচ ম্যাচের দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ়। এই সিরিজ় শেষ হবে ১৪ জুলাই। এই সিরিজ়ের পর জুলাইয়ের শেষে শ্রীলঙ্কা সফরে যাবেন রোহিতেরা। সেখানে তিন ম্যাচের এক দিনের সিরিজ় এবং তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ে মুখোমুখি হবে দু’দেশ। অগস্টের মাঝামাঝি পর্যন্ত চলবে এই সফর। এই সিরিজ়ের সূচি এখনও চূড়ান্ত হয়নি।

সাদা বলের দু’টি সিরিজ়ের পর বাংলাদেশের সঙ্গে টেস্ট খেলবে ভারত। ভারত সফরে এসে নাজমুল হোসেন শান্তর দল দু’টি টেস্ট এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। সেপ্টেম্বর-অক্টোবর মাসে হবে ভারত-বাংলাদেশ সিরিজ়। দু’দলের প্রথম প্রথম টেস্ট শুরু হবে ১৯ সেপ্টেম্বর। দ্বিতীয় টেস্ট শুরু ২৭ সেপ্টেম্বর। প্রথম টি-টোয়েন্টি ৬ অক্টোবর, দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ ৯ অক্টোবর এবং তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচ ১২ অক্টোবর।

Advertisement

বাংলাদেশ দেশে ফেরার পরেই ভারত সফরে আসবে নিউ জ়িল্যান্ড। অক্টোবর-নভেম্বরে তিন টেস্টের সিরিজ়ে কেন উইলিয়ামসনদের মুখোমুখি হবেন রোহিতেরা। টেস্ট ম্যাচগুলি শুরু হবে যথাক্রমে ১৬ অক্টোবর, ২৪ অক্টোবর এবং ১ নভেম্বর।

এর পর আবার বিদেশ সফর ভারতীয় ক্রিকেট দলের। চারটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ় খেলতে নভেম্বরে দক্ষিণ আফ্রিকায় যাবে ভারত। এই সিরিজ়ের সূচি এখনও চূড়ান্ত হয়নি। এর পরেই বছরের অন্যতম গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সিরিজ় খেলবে ভারতীয় দল। আগামী নভেম্বরের শেষ থেকে ২০২৫ সালের জানুয়ারি পর্যন্ত অস্ট্রেলিয়া সফর করবে ভারতীয় ক্রিকেট দল। প্যাট কামিন্সের দলের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ় খেলবেন রোহিতেরা। প্রথম টেস্ট ২২ নভেম্বর, দ্বিতীয় টেস্ট ৬ ডিসেম্বর, তৃতীয় টেস্ট ১৪ ডিসেম্বর, চতুর্থ টেস্ট ২৬ ডিসেম্বর এবং পঞ্চম টেস্ট ২০২৫ সালের ৩ জানুয়ারি থেকে শুরু হবে।

অস্ট্রেলিয়া থেকে ফিরে দেশের মাটিতে সাদা বলের ক্রিকেটে ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত। জানুয়ারি-ফেব্রুয়ারিতে জস বাটলারের দলের বিরুদ্ধে রয়েছে তিনটি এক দিনের ম্যাচ এবং পাঁচটি ২০ ওভারের ম্যাচ। টি-টোয়েন্টি ম্যাচগুলি হবে ২০২৫ সালের ২২, ২৫, ২৮, ৩১ জানুয়ারি এবং ২ ফেব্রুয়ারি। তিনটি এক দিনের ম্যাচ হবে ৬, ৯ এবং ১২ ফেব্রুয়ারি। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচটি হবে কলকাতার ইডেন গার্ডেন্সে।

এর পর ২০২৫ সালের ফেব্রুয়ারি-মার্চ মাসে চ্যাম্পিয়ন্স ট্রফি। এই প্রতিযোগিতা হবে পাকিস্তানে। এই প্রতিযোগিতার সূচি এখনও প্রকাশ করেনি ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। বিসিসিআই রোহিত, কোহলিদের সে দেশে খেলতে পাঠাবে কিনা, তা এখনও নিশ্চিত নয়। এক দিনের ক্রিকেটের এই প্রতিযোগিতা খেলে দেশে ফিরে আইপিএল খেলতে হবে ভারতীয় দলের সদস্যদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement