Shoe Racks

জুতোর তাকের যত্ন নেবেন কী ভাবে, সহজ কিছু উপায় আছে

অন্দরসজ্জায় যতটা যত্ন নিই আমরা, জুতোর তাক গুছিয়ে রাখার জন্য ততটা সময় দিই না। ফলে জুতোর তাক অগোছালোই থেকে যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ১৮:৪৩
Share:

জুতোর তাকের যত্ন নেওয়ার সহজ উপায় জেনে নিন। ছবি: ফ্রিপিক।

বাড়িতে ঢোকার সময়েই সবচেয়ে আগে নজরে আসে। জুতোর তাক যদি অগোছালো, এলেমেলো হয়, তা হলে তা হলে দেখতে বড়ই খারাপ লাগে। অন্দরসজ্জায় যতটা যত্ন নিই আমরা, জুতোর তাক গুছিয়ে রাখার জন্য ততটা সময় দিই না। ফ্ল্যাটে ঢোকার সামনেই অথবা বসার ঘরের পিছন দিকটিতে জুতো সাজিয়ে রাখার আধুনিক তাক এখন পাওয়াই যায়। পছন্দের ‘শু র‌্যাক’ কিনে তাতে আপনার সাধের জুতোগুলি পর পর সাজিয়ে রাখলে দেখতেও যেমন ভাল লাগবে, তেমনই বাড়ির বিভিন্ন জায়গায় জুতো ছড়িয়ে থাকবে না।

Advertisement

কী ভাবে সাজাবেন?

১) নিয়মিত জুতোর তাক পরিষ্কার রাখুন। বাড়ির অন্যান্য জিনিসের মতোই ধুলোময়লা পরিষ্কার করতে হবে। সপ্তাহে অন্তত একদিন জুতোগুলি বার করে ভাল করে পরিষ্কার করুন।

Advertisement

২) জুতো র‌্যাকে তোলার আগে শুকনো কাপড়ে একবার মুছে নেবেন। এতে জুতোর ধুলোময়লা র‌্যাকে লেগে থাকবে না। যদি জুতোর তাকটি লোহার তৈরি হয়, তাহলে ভিজে কাপড়ে মুছবেন না। সুতির শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করবেন।

৩) দীর্ঘ দিন জুতোর র‌্যাক পরিষ্কার না করলে তার থেকে বাজে গন্ধ বার হয়। দুর্গন্ধ দূর করতে ভিনিগার স্প্রে করতে পারেন। এতে পোকামাকড়ের উৎপাতও কম হবে।

৪) মনে রাখবেন, প্লাস্টিকের চেয়ে কাঠের জুতো রাখার তাকই বেশিদিন টেকে। কাঠের তাক দীর্ঘ দিন ভাল রাখতে তার যত্নও নিন সেভাবেই। কাঠের তাকে কখনওই জল লাগাবেন না। বৃষ্টিতে ভিজে জুতো খুলেই তাকে রাখবেন না। শুকিয়ে নিয়ে রাখুন।

৫) সপ্তাহে অন্তত একদিন নিম তেল দিয়ে পরিষ্কার করতে পারেন। এতে কাঠের তাকে ঘুণ ধরবে না। নারকেল তেলের সঙ্গে কর্পূর মিশিয়ে তার প্রলেপ দিলেও তাক দীর্ঘ দিন ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement