Ideal distance from TV

ঠিক কত দূরে বসে টিভি দেখা ভাল? আপনার টিভির ধরন, মাপ অনুযায়ী মিলিয়ে নিন

খুব কাছ থেকে বসে টিভি দেখেন কি? কত দূরে বসে টিভি দেখা ভাল? টিভির মাপ অনুযায়ী দূরত্ব ঠিক করা উচিত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ১৬:০৭
Share:

কত দূরে বসে টিভি দেখেন, কখনও খেয়াল করেছেন? ছবি: সংগৃহীত।

টিভি থেকে ঠিক কতটা দূরত্বে আছে আপনার সোফা? সেটা কি খেয়াল করেছেন কখনও? শোয়ার ঘরে যদি টিভি থাকে, তা হলে ঠিক কতটা দূরত্বে খাট রয়েছে, তা-ও আমরা ঠিক ধর্তব্যের মধ্যে রাখি না। দিনভর কাজের শেষে বাড়ি ফিরে সোফায় বসেই টিভির রিমোট হাতড়াই। খুব কাছ থেকে বসে টিভি দেখার মজাই আলাদা! কিন্তু এই অভ্যাসই হয়ে উঠছে বিপদের কারণ। বড় পর্দার এলসিডি বা প্লাজ়মা টিভি খুব কাছ থেকে দেখলে চোখের বারোটা বাজতে বাধ্য। টিভি থেকে যে আলো বেরোয়, তা চোখের জন্য ক্ষতিকর। দিনের পর দিন খুব কাছ থেকে টিভি দেখলে চোখে ব্যথা, জল পড়া, শুষ্ক চোখের সমস্যা হতে বাধ্য। খুব কাছ থেকে যেমন টিভি দেখা ঠিক নয়, তেমনই একনাগাড়ে টিভির পর্দায় চোখ রাখাও উচিত নয়।

Advertisement

তা হলে কী করণীয়? ঠিক কতটা দূর থেকে টিভি দেখা ভাল?

টিভির আকার অনুযায়ী দূরত্ব ঠিক করুন

Advertisement

১) টিভির পর্দার যদি হয় ২৮ ইঞ্চির, তা হলে ৩ ফুট দূরত্বে বসা ভাল।

২) ৩২ ইঞ্চির টিভি হলে দূরত্ব হওয়া উচিত কম করেও ৪ ফুট।

৩) টিভির পর্দা ৪৩ ইঞ্চির হলে ৪ থেকে ৬ ফুট দূরত্বে বসলে চোখ খারাপ হবে না।

৪) ৫০ থেকে ৬৫ ইঞ্চির পর্দা হলে কম করেও ৫ থেকে ৮ ফুট দূরত্বে বসতে হবে।

৫) ৬৫ থেকে ৭৫ ইঞ্চির পর্দা হলে দূরত্ব হওয়া উচিত ৬ থেকে ১০ ফুট।

৬) ৭৫ ইঞ্চির বেশি বড় টিভি হলে কম করেও ১০ থেকে ১২ ফুট দূরত্ব রাখতেই হবে।

তবে এখনকার ঘরের যা মাপ, তাতে ঠিকঠাক দূরত্বে বসে টিভি দেখা সম্ভব না-ও হতে পারে। সে ক্ষেত্রে চিকিৎসকদের পরামর্শ, টিভির একদম কাছে না বসে, যতটা দূরে বসা যায়, ততই ভাল।

একটানা টিভির পর্দার দিকে তাকিয়ে না থেকে, বিরতি নেওয়া উচিত। যদি ২০ মিনিট টানা টিভি দেখেন, তা হলে ৫ থেকে ১০ মিনিটের বিরতি নিন। চোখকে বিশ্রাম দিন। শিশু হলে দিনে ২ ঘণ্টার বেশি টিভি দেখতে দেওয়াই উচিত নয়। সে দিকেও খেয়াল রাখতে হবে। আরও একটি বিষয় মাথায় রাখা উচিত। তা হল, টিভির ‘রেজ়োলিউশন’। খুব ‘হাই রেজ়োলিউশন’-এর টিভি হলে কম করেও ৪ থেকে ৮ ফুট দূরত্বে বসতে হবে।

আর কী কী মনে রাখবেন?

একদম অন্ধকার ঘরে বসে টিভি না দেখাই ভাল। বাড়িতে প্লাজ়মা টিভি থাকলে বা হোম থিয়েটার থাকলে সিনেমা হলের মতো পরিবেশ তৈরি করার জন্য ঘর অন্ধকার করে দেন। এতে চোখের উপর প্রভাব পড়ে বেশি। মনে রাখতে হবে, টিভি দেখার সময়ে চোখের পলক কম পড়ে। তাই বেশি ক্ষণ ঘর অন্ধকার করে টিভি দেখলে শুষ্ক চোখের সমস্যা হতে পারে।

টিভি সঠিক উচ্চতায় রেখেছেন তো? এখন দেওয়ালে টিভি লাগানোরই রেওয়াজ। তাই এমন উচ্চতায় টিভি রাখবেন যাতে ঘাড় উঁচিয়ে দেখতে না হয়। চোখ বরাবর উচ্চতায় টিভি রাখা উচিত।

বড় টিভি কেনার আগে ঘরের মাপ অবশ্যই দেখে নেবেন। ছোট ঘরে, বিশাল বড় টিভি লাগিয়ে দেখতে থাকলে কম দিনেই চোখ, ঘাড়ের ব্যথায় ভুগতে শুরু করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement