Dates Skin Care

ত্বক টানটান হবে, চুলেও জেল্লা ফিরবে, রূপচর্চায় ব্যবহার করুন কয়েকটি খেজুর

খেজুরের গুণেই ঝলমলিয়ে উঠবে চুল, লাবণ্য ফিরবে ত্বক। খাওয়ার পাশাপাশি কী ভাবে মাখবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ১৯:১৮
Share:

রূপচর্চায় বেছে নিতে পারেন খেজুর। এর সঙ্গে কী মেশাবেন? ছবি: সংগৃহীত।

শরীর ভাল রাখতে চিকিৎসক এবং পুষ্টিবিদেরা খেজুর খেতে বলেন। এতে রয়েছে প্রোটিন, পটাশিয়াম, আয়রন, ভিটামিন বি৬, ক্যালশিয়াম, ভিটামিন সি এবং ডি। ত্বকে কোলাজেনের উৎপাদন বৃদ্ধিতে এই ভিটামিনগুলি সহায়ক।

Advertisement

খেজুরে থাকা পুষ্টিগুণের দরুন, প্রতি দিন এটি খেলে চুল ও ত্বক ভাল থাকে।

কিন্তু জানেন কি, রূপচর্চাতেও খেজুর কাজে লাগানো যায়? বলিরেখা দূর করে ত্বক টানটান ও সুন্দর করে তুলতে খেজুর কার্যকর। খেজুরের গুণে চুলেও জেল্লা ফেরানো সম্ভব।

Advertisement

ত্বক ও চুলের যত্নে খেজুর

স্ক্রাব

ত্বকের উপরে মৃত কোষ জমে গিয়ে মুখের জেল্লা কমিয়ে দেয়। এ জন্য দরকার এক্সফোলিয়েশন। খেজুর দিয়েই বানিয়ে নিতে পারেন স্ক্রাব। শুকনো খেজুর সারা রাত দুধে ভিজিয়ে, বীজ ফেলে দিয়ে বেটে নিন। তার সঙ্গে মিশিয়ে নিন এক চামচ ওট্‌সের গুঁড়ো। এটাই স্ক্রাবারের কাজ করবে। মুখে মিশ্রণটি হালকা হাতে মালিশ করুন। ৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

প্যাক

খেজুর দিয়ে মুখের প্যাক তৈরি করে নিতে পারেন। কয়েকটি খেজুর দুধে ভিজিয়ে বেটে নিতে হবে। এর সঙ্গে মিশিয়ে নিতে হবে কয়েক ফোঁটা মধু। মিশ্রণটি পরিষ্কার মুখে ব্যবহার করতে হবে। মুখে ১০ মিনিট প্যাকটি রেখে ধুয়ে ফেললে ত্বক হবে উজ্জ্বল এবং টানটান।

চুলের যত্ন

১০-১২টি খেজুর ২ গ্লাস জলে ফুটিয়ে নিন। জল ঠান্ডা হলে তা দিয়ে চুল ধুয়ে ফেলুন। খেজুরের গুণে চুল হবে নরম ও সুন্দর।

প্যাক

টক দইয়ের সঙ্গে জলে ভিজিয়ে রাখা কয়েকটি খেজুর বেটে নিয়ে চুলের প্যাক তৈরি করতে পারেন। পরিষ্কার চুলে মিশ্রণটি ব্যবহার করতে হবে। ১০-১৫ মিনিট রেখে খুব ভাল করে চুল ধুয়ে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement