Home Remedies for Acne

পুজোয় ব্রণহীন ত্বক চান? কয়েক সপ্তাহ আগে থেকে মুখে গরম জলের ভাপ নিতে শুরু করুন

মুখের ছোট ছোট ছিদ্রে তেল, ধুলোময়লা কিংবা মেকআপের অংশ জমে থাকলে অনেক সময়ে ব্রণ হয়। শুধু ক্লিনজিং, টোনিং এবং ময়েশ্চারাইজ়িং করলে এই সমস্যার সমাধান হবে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ২০:২৩
Share:

গরম জলের ভাপ নিলেই ব্রণ উধাও হয়ে যাবে? ছবি: সংগৃহীত।

রাতে ঘুমোতে যাওয়ার আগে দেখলেন কিছু নেই। কিন্তু সকালে ঘুম থেকে উঠে আয়নার সামনে দাঁড়াতেই মন খারাপ হয়ে গেল। গালের একেবারে মধ্যিখানে কিংবা কপালে বিশালাকার একটা ব্রণ। এমনিতে তৈলাক্ত ত্বকের জ্বালায় সারা বছরই মুখে ব্রণ হয়। তবে, পুজোর ক’দিন যদি এমন সমস্যা হয় তা হলে তো মুশকিল!

Advertisement

রূপচর্চা বিশেষজ্ঞেরা বলছেন, মুখের ছোট ছোট ছিদ্রে তেল, ধুলোময়লা কিংবা মেকআপের অংশ জমে থাকলে অনেক সময়ে ব্রণ হয়। শুধু ক্লিনজিং, টোনিং এবং ময়েশ্চারাইজ়িং করলে এই সমস্যার সমাধান হবে না। তবে ঘরোয়া টোটকা হিসাবে মুখে গরম জলের বাষ্প নিলে কাজ হতে পারে। পুজোর তো আর বেশি দিন বাকি নেই। কয়েক সপ্তাহ আগে থেকে নিয়মিত গরম জলের বাষ্প নিলে ত্বকের রক্ত চলাচল ভাল হবে। কোষে পর্যাপ্ত অক্সিজেনও পৌঁছবে।

মুখে গরম জলের বাষ্প নিলে কী লাভ হয়?

Advertisement

১) মুখে গরম জলের ভাপ নিলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে। ত্বকের পিএইচের সমতা বজায় রাখতেও এই টোটকা দারুণ কাজের।

২) গরম জলের ভাপ নিলে রক্ত চলাচল ভাল হয়। ত্বকে প্রদাহজনিত সমস্যা নিয়ন্ত্রণে থাকে।

৩) ত্বকের টান টান ভাব বজায় রাখতে সাহায্য করে কোলাজেন। গরম জলের ভাপ নিলে ত্বকে রক্ত চলাচল ভাল হয়, তাই পরোক্ষ ভাবে কোলাজেনের মান ভাল রাখতেও সাহায্য করে এই টোটকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement