Diabetes Symptoms

পিপাসার চোটে মাঝরাতে ঘুম থেকে উঠে বসে পড়ছেন? জটিল কোনও রোগ বাসা বাঁধল না তো?

ডায়াবিটিস বা মধুমেহ শরীরে বাসা বাঁধলে কিছু বাড়তে সতর্কতা মেনে চলতে হয়। নিয়ম না মানলে এই ডায়াবিটিসের হাত ধরেই শরীরের বিভিন্ন অঙ্গ-প্রতঙ্গের ক্ষতি হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১৬:৪৫
Share:

ছবি: সংগৃহীত।

ঘুমোতে যাওয়ার আগে যথেষ্ট পরিমাণ জল খেয়েছেন। তবু ঘুম থেকে উঠতে গিয়ে টের পাচ্ছেন গলা একেবারে শুকিয়ে কাঠ হয়ে গিয়েছে। চিকিৎসকেরা বলছেন, শরীরে হঠাৎ এমন লক্ষণ দেখা দিলে ধরে নেওয়া যেতে পারে রক্তে শর্করার পরিমাণ বাড়ছে। ডায়াবিটিস বা মধুমেহ শরীরে বাসা বাঁধলে কিছু বাড়তে সতর্কতা মেনে চলতে হয়। নিয়ম না মানলে এই ডায়াবিটিসের হাত ধরেই শরীরের বিভিন্ন অঙ্গ-প্রতঙ্গের ক্ষতি হয়। তাই ওষুধ বা ইনসুলিন, নিয়মিত শরীরচর্চা ও নিয়মকানুন মানার মাধ্যমে তা নিয়ন্ত্রণে রাখতেই হয়। ডায়াবিটিস দানা বাঁধলে প্রথম অবস্থাতেই টের পাওয়া যায় না। রক্তপরীক্ষা করিয়ে তা বুঝে নিতে অনেকটা সময় পেরিয়ে যায়। যে কোনও ক্রনিক অসুখের ক্ষেত্রে যত আগে অসুখের উপস্থিতি টের পাবেন ততই ভাল।

Advertisement

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ‘হু’-এর মত অনুযায়ী, সারা সাধারণত বয়স চল্লিশ পেরলে টাইপ-টু ডায়াবিটিস হওয়ার আশঙ্কা বাড়ে। তবে ভারতীয়দের ক্ষেত্রে এই রোগ ৩০ বছর বয়স থেকেই হতে পারে। ১০-১৪ বছর বয়সিরা টাইপ-ওয়ান ডায়াবিটিসের শিকার হয়।

ঘন ঘন পিপাসা পাওয়া বা গলা শুকিয়ে যাওয়া ছাড়া আর কোন কোন উপসর্গ দেখলে সতর্ক হবেন?

Advertisement

১) ঘুম থেকে ওঠার পর মুখ শুকিয়ে কাঠ হয়ে যাওয়ার লক্ষণ বুঝিয়ে দেয় রক্তে শর্করার মাত্রা বাড়তির দিকে।

২) হঠাৎ চোখে ঝাপসা দেখলেও সাবধান হওয়া জরুরি। চিকিৎসকেরা বলছেন, রক্তে শর্করা বেশি থাকলে চোখের স্নায়ু ক্ষতিগ্রস্ত হয়।

৩) ডায়াবিটিস হলে অল্প পরিশ্রম করেও ক্লান্তি গ্রাস করতে পারে। রক্তে শর্করা মানসিক চাপ, ক্লান্তি বা অবসাদের মতো সমস্যা বাড়িয়ে তোলে। হাত-পায়ে ঝিঁঝি ধরা বা অবশ হওয়ার মতো উপসর্গ দেখা দিলেও সাবধান হওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement