Drinking Habit

মদ্যপানে আগ্রহ নেই সাম্প্রতিক প্রজন্মের! হঠাৎ এই উলটপুরাণের কারণ কী?

মদ্যপানের নেশা যে শরীরের কী পরিমাণ ক্ষতি করে, সেই সম্পর্কে কম-বেশি সকলেই জানেন। কিন্তু কড়া বিধিনিষেধ মেনে চলতে পারেন না সকলে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১৫:৫২
Share:

ছবি: সংগৃহীত।

বেড়াল বলে মাছ খাব না!

Advertisement

এ যেন অনেকটা তেমনই। সম্প্রতি একটি রিপোর্টে বলা হয়েছে, মদ্যপানে আর আগ্রহ নেই সাম্প্রতিক প্রজন্মের। পরিসংখ্যান বলছে, আগের প্রজন্মের মানুষের মধ্যে কম বয়সে মদ বা অ্যালকোহল খাওয়া নিয়ে যে উন্মাদনা ছিল, তা সাম্প্রতিক প্রজন্মের মধ্যে নেই বললেই চলে। শুধু কি তাই? নিরীক্ষা বলছে, কলেজপড়ুয়া বা সদ্য কলেজে পা রাখা ছেলেমেয়েদের মধ্যে মদ্যাসক্ত না হওয়ার পরিসংখ্যানও নেহাত কম নয়। ইউনিভার্সিটি অফ মিশিগানের একটি গবেষণাপত্র জানাচ্ছে, বিগত দু’বছরে সেই সংখ্যাটা বেড়ে ২০ থেকে ২৮ শতাংশে পৌঁছে গিয়েছে। স্বাস্থ্য সচেতনতা, না কি এর পিছনে আরও কোনও কারণ রয়েছে?

চিকিৎসকেরা বলছেন, মদ্যপানের নেশা যে শরীরের কী পরিমাণ ক্ষতি করে, সেই সম্পর্কে কম-বেশি সকলেই জানেন। কিন্তু কড়া বিধিনিষেধ মেনে চলতে পারেন না সকলে। ‘সেন্টার ফর ডিজ়িজ় কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ বলছে, এই অভ্যাসেই হার্টের রোগ, ডায়াবিটিস, স্ট্রোক, লিভারের নানা রকম সমস্যা, স্নায়ুর রোগ, এমনকি ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকিও দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। আগের প্রজন্ম বা বন্ধুবান্ধবের থেকে শিক্ষা নিয়েই এই অভ্যাসে লাগাম টানছে নতুন প্রজন্ম। কোভিড অতিমারির ভয়াবহতার পর থেকে এই সচেতনতা আরও বেড়েছে।

Advertisement

শুধু শারীরিক নয়, মানসিক স্বাস্থ্যের উপরেও জোর দিচ্ছেন তাঁরা। মানসিক স্বাস্থ্য ভাল রাখতে সচেতনতার পাশাপাশি আর কী কী করা যায়, সে সব নিয়ে আগের প্রজন্মের চেয়ে প্রায় ৪৫ শতাংশ বেশি সজাগ সাম্প্রতিক প্রজন্ম। শরীরচর্চা, ঘুরতে যাওয়া কিংবা নানা রকম থেরাপির উপরেও জোর দিচ্ছে এই প্রজন্ম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement