Monsoon Fashion Tips

পোশাক থেকে ছাতা, বর্ষার ফ্যাশনে আর কী কী হবে মানানসই?

মেঘলা দিনে কোন সাজে নজরকাড়া হয়ে উঠবেন? বর্ষার ফ্যাশনে বেছে নেবেন কোন কোন জিনিস?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ১৯:১৬
Share:

মেঘলা দিনে কোন সাজে নজরকাড়া হয়ে উঠবেন? ছবি: সংগৃহীত।

দিনরাত ঘ্যানেঘ্যানে বৃষ্টি, মেঘলা আকাশে অনেকেরই মন বিষন্ন হয়ে যায়! কিন্তু বৃষ্টি পড়লেও, কাজকর্ম বন্ধ করে তো আর ঘরে বসে থাকা যায় না। কাজের বাইরেও নিমন্ত্রণ, বন্ধুবান্ধবের সঙ্গে বেড়ানো সবই থাকে। তবে আকাশের মুখ ভার থাকলেও, বর্ষার সজীবতার সঙ্গে তাল মেলাতে বেছে নিতে পারেন উজ্জ্বল রং। সঠিক পোশাক, গয়না, রূপটানে বর্ষার মন খারাপকে দিব্যি হারিয়ে দিতে পারেন আপনি। এমন দিনে সাজ ও স্বাচ্ছন্দ্যের মেল বন্ধনে কোন কোন বিষয় মাথায় রাখবেন?

Advertisement

ভরসা থাকুক লিনেনে

কর্পোরেট অফিস বা স্কুল, শাড়ি যদি পছন্দের তালিকায় থাকে তবে চোখ-কান বুজে বেছে নিতে পারেন লিনেন। গরমের দিন তো বটেই, বর্ষাতেও লিনেন আরামদায়ক। বর্ষা মানেই ভ্যাপসা গরম। অতরিক্ত ঘাম। তাই রঙিন লিনেন শাড়ি বা পোশাক আপনাকে শুধু মোহময়ীই করে তুলবে না, আরামও দেবে।

Advertisement

বর্ষা হোক রঙিন

লাল, হলুদ, সাদা, নীল, সবুজ যে কোনও উজ্জ্বল রং বর্ষার ধূসরতাকে মলিন করে দিতে পারে। তাই পোশাক বাছাইয়ে রঙিন হতে পারেন। এই সময় ঘিয়ে, হালকা গোলাপি এই ধরনের রং এড়িয়ে বেছে নিন অন্য কিছু। উজ্জ্বল রং যেমন হলুদ, লাল, অকাশী বা সমুদ্রনীল অথবা পোশাকে ফুল ফুল ছাপ, জ্যামিতিক নকশাও বেশ লাগবে।

লম্বা ঝুলের পোশাক বাদ থাক

বর্ষার কাদা, জলে লম্বা ঝুলের পোশাক বরং বাদই রাখুন। জামার নীচে কাদা লেগে গেলে মোটেও তা সুখকর হবে না। বরং এই সময় কর্মক্ষেত্রে বা যে কোনও জায়গায় যাওয়ার জন্য বেছে নিতে পারেন হাঁটুঝুলের পোশাক। প্রবল বৃষ্টির দিনে রেয়নের পোশাক পরা যেতে পারে। তবে মেঘলা দিনে গরমকে হারাতে হলে বেছে নিতে পারেন সুতির বা লিনেনের কোনও সুন্দর পোশাক।

রূপটান ও গয়নায় থাক সাযুজ্য

পোশাক উজ্জ্বল হলেও রূপটান হোক হালকা। গয়না তার সঙ্গে প্রয়োজন হলে পরতে পারেন। বর্ষায় যেহেতু ত্বকে সংক্রমণ বেশি হয়, আর্দ্রতাজনিত অস্বস্তি থাকে, তাই চড়া মেকআপের বদলে সাজগোজ করতে পারেন হালকা ভাবে। সানস্ক্রিন আবশ্যক। মুখের রূপটান হালকা হলেও কাজল দিয়ে চোখ আরও নিখুঁত করে তুলতে পারেন। সঙ্গে ন্যুড রঙের লিপস্টিকেই হয়ে উঠতে পারেন অনন্যা। বর্ষার দিনে ভারী গয়না বাদ দিতে পারেন। বদলে হীরের ছোট্ট লকেট দেওয়া হার পরতে পারেন। তবে পরনে লিনেন শাড়ি থাকলে ব্ল্যাক পলিশ বা রুপোলি গয়না বেশ মানাবে।

ছাতা

ছাতা নিয়ে বের হওয়ায় অনেকেরই বিরক্তি থাকে। কিন্তু যখন-তখন বৃষ্টি এসে গেলে ছাতা না থাকলে মাথা বাঁচবে কী করে? তার চেয়ে বরং ছাতাকেও ফ্যাশনের অঙ্গ করে নিতে হবে। হাল ফ্যাশনের রকমারি ছাতা বেছে নিন। ফুল ছাপ একঘেয়ে ছাতার বদলে স্টাইলিং-এ বেছে নিতে পারেন কলমকারি, মধুবনী কাজের ছাতা। চাইলে বেছে নিতে পারেন অ্যাপ্লিকের রঙিন ছাতাও। এমন ছাতাও পাওয়া যায়, যেখানে গোটা কলকাতা শহরকেই তুলে ধরা হয়েছে। এমন ‘প্রিমিয়াম ছাতা’-ও রাখতে পারেন বর্ষায় সকলের নজর কাড়তে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement