Jammu and Kashmir Assembly Election 2024

শুধু জঙ্গি নয়, ভোটের কাশ্মীরে খোঁজ চলছে হিসাব-বহির্ভূত টাকা, বেআইনি মদেরও! উদ্ধার ছ’কোটি

গত ১৬ অগস্ট নির্বাচন কমিশন জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করেছিল। তার পর থেকে সেখানে বিপুল পরিমাণ হিসাব-বহির্ভূত নগদ টাকা এবং বেআইনি মদ ও মাদক উদ্ধার করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১১:২২
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

বিধানসভা ভোটপর্ব শুরুর আগে জঙ্গিহানার আশঙ্কার পাশাপাশি জম্মু ও কাশ্মীর পুলিশের মাথাব্যথার কারণ হয়ে উঠেছে হিসাব-বহির্ভূত টাকা আর বেআইনি মদের রমরমা! নির্বাচনী আচরণবিধি ভেঙে বিভিন্ন রাজনৈতিক দল এবং নির্দল প্রার্থীরা ভোটদাতাদের নোট, মদ এমনকি মাদক বিলি করছে বলে অভিযোগ। আর তা ঠেকাতে তল্লাশি অভিযান চালিয়ে যাচ্ছে পুলিশও।

Advertisement

গত ১৭ অগস্ট মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করেছিলেন। তার পর থেকে সেখানে বিপুল পরিমাণ হিসাব-বহির্ভূত নগদ টাকা এবং বেআইনি মদ ও মাদক উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে কমিশন। যার মোট অঙ্ক ৫ কোটি ৭১ লক্ষ টাকারও বেশি। জম্মু ও কাশ্মীর পুলিশের পাশাপাশি অভিযানে আয়কর বিভাগের মতো কেন্দ্রীয় সংস্থাগুলিও অংশ নিয়েছে বলে জানানো হয়েছে কমিশনের তরফে।

অন্য দিকে, কেন্দ্রীয় সংস্থা এনসিবি (নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো) মাদক চোরাচালানের উপর নজরদারি চালাচ্ছে। উদ্ধার করা মদের একটা বড় অংশ ভিন্‌‌রাজ্য থেকে আসছে বলে পুলিশ সূত্রের খবর। প্রসঙ্গত, ৯০ আসনের জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোট হবে তিন দফায়— ১৮ সেপ্টেম্বর ২৪ আসনে, ২৫ সেপ্টেম্বর ২৬ আসনে এবং ১ অক্টোবর ৪০ আসনে। গণনা ৪ অক্টোবর। প্রথম দফার ২৪টি আসনের মধ্যে দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা, কুলগাম, অনন্তনাগ এবং শোপিয়ানের ১৬টি এবং জম্মুর ডোডা, কিস্তওয়ার, রামবন জেলার আটটি বিধানসভা রয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement