SIG 716 Assault Rifle

‘আত্মনির্ভর’ স্লোগান দূরে ঠেলে মোদীর ভরসা আমেরিকায়! সেনার জন্য কেনা হচ্ছে ৭৩ হাজার সিগ ৭১৬ রাইফেল

ভারতে তৈরি ৫.৫৬ মিলিমিটারের ইনসাসের বদলে ৭.৬২ মিলিমিটারের সিগ ৭১৭ রাইফেলই আগামী দিনে ‘স্ট্যান্ডার্ড ওয়েপন’ হিসাবে ব্যবহার করবে সেনার পদাতিক ব্যাটেলিয়নগুলি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১০:২৬
Share:

সিগ ৭১৬ অ্যাসল্ট রাইফেল নিয়ে ভারতীয় জওয়ান। —ফাইল চিত্র।

প্রায় সাড়ে পাঁচ বছর আগে পুলওয়ামায় জঙ্গিহানার পরেই ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী— জঙ্গি দমনে নিয়োজিত জওয়ানদের হাতে আরও উন্নত মানের আগ্নেয়াস্ত্র তুলে দেওয়া হবে। এর পরেই ভারতীয় সেনার দীর্ঘ দিনের দাবি মেনে ‘স্ট্যান্ডার্ড ওয়েপনস’ বদলে সক্রিয় হয়েছিল প্রতিরক্ষা মন্ত্রক।

Advertisement

সেই ধারা মেনেই এ বার সেনার জন্য আমেরিকার সংস্থা সিগ সয়্যারের তৈরি ৭৩ হাজার সিগ ৭১৬ জি২ অ্যাসল্ট রাইফেলের বরাত দেওয়া হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, প্রাথমিক ভাবে যে ১০ হাজার সিগ ৭১৬ আনা হয়েছিল, সংঘর্ষের পরিস্থিতিতে তা ব্যবহার করে সন্তোষজনক ফল মিলেছে। সে কারণেই এই পদক্ষেপ। অন্য দিকে, সিগ সয়্যারের গোষ্ঠীর প্রেসিডেন্ট তথা সিইও রন কোহেন নতুন বরাত পাওয়ার কথা জানিয়ে বলেন, ‘‘ভারতীয় সেনাবাহিনীর আধুনিকীকরণ প্রচেষ্টার অংশীদার হতে পেরে আমরা গর্বিত।’’

ভারতে তৈরি ৫.৫৬ মিলিমিটারের ইনসাসের বদলে ৭.৬২ মিলিমিটারের সিগ ৭১৭ রাইফেলই আগামী দিনে ‘স্ট্যান্ডার্ড ওয়েপন’ হিসাবে ব্যবহার করবে সেনার পদাতিক ব্যাটেলিয়নগুলি। গুলির ব্যাস এবং ওজন বেশি হওয়ায় ইনসাসের তুলনায় আমেরিকায় তৈরি এবং স্বয়ংক্রিয় রাইফেল অনেক বেশি প্রাণঘাতী। ১৬ ইঞ্চির ব্যারেলের এম-এলওএম হ্যান্ডগার্ড রাইফেলে রয়েছে ৬ পজিশন টেলিস্কোপিক স্টক, যার সাহায্যে শত্রুপক্ষকে আঘাত করা যাবে যে কোনও দিক থেকেই। প্রাথমিক ভাবে মোদীর ‘আত্মনির্ভরতার’ স্লোগানের কথা মাথায় রেখে ইছাপুরে তৈরি ‘ঘাতক’ রাইফেল কেনার কথা ভাবা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত সমস্ত সুবিধা বিচার করে সিগের উপরেই ভরসা রাখল সেনা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement