Jammu and Kashmir Assembly Election 2024

জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনের প্রথম দফার মনোনয়ন শেষ, কোন দলের কত জন প্রার্থী?

আগামী ১৮ সেপ্টেম্বর প্রথম পর্বের ভোটে দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা, কুলগাম, অনন্তনাগ এবং শোপিয়ানের ১৬টি এবং জম্মুর ডোডা, কিস্তওয়ার, রামবন জেলার আটটি বিধানসভায় ভোট হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৮:১০
Share:

অনন্তনাগের বিজবহেরায় মনোনয়ন দিতে যাচ্ছেন পিডিপি সভানেত্রী মেহবুবা মুফতির মেয়ে ইলতিজ়া। ছবি: পিটিআই।

শান্তিপূর্ণ ভাবেই শেষ হল জম্মু ও কাশ্মীরের বিধানসভা ভোটের প্রথম পর্বের মনোনয়ন পর্ব। আগামী ১৮ সেপ্টেম্বর ভোট হয়ে যাওয়া ২৪টি বিধানসভা আসনের জন্য মোট ২৭৯ জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন বলে বুধবার নির্বাচন কমিশন জানিয়েছে।

Advertisement

প্রথম দফার ২৪টি আসনের জন্য মনোনয়ন জমার শেষ দিন ছিল মঙ্গলবার। আগামী ১৮ সেপ্টেম্বর এই পর্বের ভোটে দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা, কুলগাম, অনন্তনাগ এবং শোপিয়ানের ১৬টি এবং জম্মুর ডোডা, কিস্তওয়ার, রামবন জেলার আটটি বিধানসভায় ভোট হবে। বুধবার (২৮ আগস্ট) সংশ্লিষ্ট আসনগুলির রিটার্নিং অফিসারেরা মনোনয়নপত্র পরীক্ষা করে ‘বৈধ’ প্রার্থীদের তালিকা প্রকাশ করবে। ৩০ আগস্ট পর্যন্ত মনোনয় প্রত্যাহার করতে পারবেন প্রার্থীরা।

প্রসঙ্গত, ৯০ আসনের জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোট হবে তিন দফায়— ১৮ সেপ্টেম্বর ২৪ আসনে, ২৫ সেপ্টেম্বর ২৬ আসনে এবং ১ অক্টোবর ৪০ আসনে। গণনা ৪ অক্টোবর। প্রথম দফার ২৪টি আসনের মধ্যে বিজেপি লড়ছে ১৬টিতে। অন্য দিকে, ‘ইন্ডিয়া’র দুই শরিক, ন্যাশনাল কনফারেন্স এবং কংগ্রেস এ বারের ভোটে আসন সমঝোতা করে লড়ছে। প্রথম দফায় রাহুল গান্ধী-মল্লিকার্জুন খড়্গের দপ প্রতিদ্বন্দ্বিতা করছে ন’টি আসনে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement