FM Radio Channel

দেশের ২৩৪টি নতুন শহরে ৭৩০টি বেসরকারি এফএম রেডিয়ো চ্যানেল, প্রস্তাব অনুমোদন মোদী মন্ত্রিসভায়

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো জানিয়েছেন, ‘এফএম রেডিয়ো ফেজ়-৩’ নীতির অন্তর্গত এই পরিকল্পনায় আনুমানিক ‘রিজ়ার্ভ প্রাইস’ প্রায় ৭৮৫ কোটি টাকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ২২:২২
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

দেশের ২৩৪টি নতুন শহরে ৭৩০টি নতুন বেসরকারি এফএম রেডিয়ো চ্যানেল চালু করার অনুমোদন দিল নরেন্দ্র মোদী সরকার। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাব গৃহীত হয়েছে বলে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো জানিয়েছেন।

Advertisement

অশ্বিনী জানান, ‘এফএম রেডিয়ো ফেজ়-৩’ নীতির অন্তর্গত এই পরিকল্পনায় আনুমানিক ‘রিজ়ার্ভ প্রাইস’ প্রায় ৭৮৫ কোটি টাকা। ই-নিলামের মাধ্যমে আবেদনকারী বেসরকারি সংস্থাগুলিকে লাইসেন্স বণ্টন করা হবে। জিএসটি ব্যতীত মোট রাজস্বের চার শতাংশ হিসাবে এফএম চ্যানেলগুলির বার্ষিক লাইসেন্স ফি (এএলএফ) ধার্য করা হয়েছে।

প্রসঙ্গত, ১৯৯৩ সালের ১৫ অগস্ট মুম্বইয়ে প্রথম এফএম চ্যানেল চালু হয়েছিল ভারতে। পরবর্তী সময়ে কেব্‌ল টিভি চ্যানেলের চরম দাপটেও যে রেডিয়ো বিলুপ্ত হয়ে যায়নি তার কারণ সময়ের সঙ্গে পাল্টে যাওয়া এবং অবশ্যই এফএম চ্যানেল। সাবেককালের রেডিয়ো যন্ত্রটি ক্রমশ বিরল হয়ে গেল, কিন্তু মোবাইলে এফএম রেডিয়ো ধরে রেখেছিল অস্তিত্ব। সঙ্গে ছিল চলমান গাড়িতে গান শোনার ব্যবস্থা। সেখানে নব ঘুরিয়ে বিনোদনের ব্যবস্থা এখনও সমান জনপ্রিয়।

Advertisement

কিন্তু গত এক দশকে সমাজমাধ্যমের প্রভাব অনেক বেড়েছে। বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম এতটাই কাছে এসে গিয়েছে যে এফএমের জনপ্রিয়তা বেশ কিছুটা কমেছে। তবুও বেসরকারি বিনিয়োগকারীদের নতুন চ্যানেল খোলার জন্য বিপুল সংখ্যায় আবেদন এখনও এফএমের জনপ্রিয়তার ইঙ্গিতবাহী বলেই মনে করছে নরেন্দ্র মোদী সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement