Mattress Buying Guide

কোমর, পিঠের যন্ত্রণা কিছুতেই বশে থাকছে না? ‘অর্থপেডিক ম্যাট্রেস’ আরাম দিতে পারে কি?

সারা দিন কাজের পর বিছানায় শরীর এলিয়ে দেওয়া মাত্রই ঘুম আসা স্বাভাবিক। কিন্তু সমস্যা হল কোমর, পিঠের ব্যথা! এই কষ্ট বশে রাখতে গদির যথেষ্ট ভূমিকা রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৯:৩৮
Share:

ছবি: সংগৃহীত।

বসা কিংবা শোয়ার দোষে কোমরে ব্যথা হয়। দীর্ঘ ক্ষণ চেয়ার-টেবিলে বসে কাজ করলেও এই ধরনের কষ্ট বাড়তে পারে। সেই কষ্ট বশে রাখতে কত কী না করেন! কিন্তু রাতে বাড়ি ফিরে বিছানায় পিঠ না দেওয়া পর্যন্ত শান্তি পান না। ব্যথার ওষুধের গুণে হয়তো ঘুমও চলে আসে। কিন্তু সকাল হতেই ব্যথা যে কে সেই। আসলে সমস্যা যে আরামের সেই গদিতেই লুকিয়ে রয়েছে, সে কথা হয়তো অনেকেই জানেন না।

Advertisement

কোমরের ব্যথা কত ধরনের হতে পারে?

১) অ্যাকিউট ব্যাক পেন:

Advertisement

কোমর, পিঠে চোট-আঘাত লাগলে বা প্রচুর খাটনি হলে এই ধরনের ব্যথা হতে পারে। ব্যথার ওষুধ খেয়ে কষ্ট সাময়িক ভাবে বশে রাখা যায়। কিন্তু তা নিরাময় হয় না। ভুল ম্যাট্রেস বা শোয়ার ভঙ্গির জন্যও এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

২) ক্রনিক ব্যাক পেন:

স্লিপ ডিস্ক বা মেরুদণ্ডের কোনও সমস্যা থাকলে কোমরে এই ধরনের ব্যথা হয়। যা মাস তিনেক পর্যন্ত ভোগাতে পারে। ওষুধের পাশাপাশি ফিজ়িয়োথেরাপি, ব্যায়ামেরও প্রয়োজন হতে পারে।

৩) লোয়ার ব্যাক পেন:

দীর্ঘ ক্ষণ চেয়ারে বসে কাজ করার অভ্যাস, সায়াটিকার মতো সমস্যা থেকে লোয়ার ব্যাক পেন হতে পারে। শোয়ার ভঙ্গির জন্য পরিস্থির অবনতি হতে পারে।

৪) আপার ব্যাক পেন:

চোট-আঘাত, বসা কিংবা শোয়ার দোষে অনেক সময়ে কোমর-সহ পিঠেও ব্যথা হতে পারে। খারাপ মানের ম্যাট্রেসে শুলে সেই ব্যথা-বেদনা অসহনীয় হয়ে উঠতে পারে।

কোমর, পিঠের ব্যথায় আরাম পেতে গদি কেন গুরুত্বপূর্ণ?

সারা দিন কাজের পর বিছানায় শরীর এলিয়ে দেওয়া মাত্রই ঘুম আসা স্বাভাবিক। কিন্তু সমস্যা হল কোমর, পিঠের ব্যথা! এই কষ্ট বশে রাখতে গদির যথেষ্ট ভূমিকা রয়েছে। দেহের ভার, মেরুদণ্ড স্বাভাবিক রাখতে ম্যাট্রেসের মান ভাল হওয়া প্রয়োজন। এ ছাড়া ম্যাট্রেসের উপর যে কুশনিং ব্যবস্থা রয়েছে, তা দেহের স্পর্শকাতর অংশ বা অস্থিসন্ধির উপর অতিরিক্ত চাপ ফেলতে দেয় না।

‘অর্থপেডিক ম্যাট্রেস’ কী?

এই ধরনের কোমরে ব্যথা বশে রাখতে ইদানীং অনেকেই বিছানায় ‘অর্থপেডিক ম্যাট্রেস’ পাতেন। খুব নরম কিংবা খুব শক্ত— কোনটিই কিন্তু দেহের জন্য ভাল নয়। ‘অর্থপেডিক ম্যাট্রেস’ এমন ভাবে তৈরি করা হয়, যাতে মেরুদণ্ড-সহ শরীরের বিভিন্ন অস্থিসন্ধি আলাদা করে আরাম পায়।

কেন কিনবেন অর্থপেডিক ম্যাট্রেস?

ঘুম থেকে উঠে হাত-পা নাড়তে পারছেন না। পিঠ-কোমর এমনকি ঘাড়ও শক্ত হয়ে গিয়েছে? তা হলে অবশ্যই বিছানার পুরনো গদি বদলানোর প্রয়োজন রয়েছে। কাজ থেকে বাড়ি ফিরে বিছানায় শুয়েও শান্তি নেই। কোমরের ব্যথায় দু’চোখের পাতা এক করতে পারছেন না? অর্থপেডিক ম্যাট্রেস ব্যবহার করলে উপকার পেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement