ICAR Recruitment 2024

জুনিয়র রিসার্চ ফেলো হিসাবে কাজের সুযোগ কলকাতায়, কী ভাবে আবেদন করবেন?

ন্যাশনাল ব্যুরো অফ সয়েল সার্ভে অ্যান্ড ল্যান্ড ইউজ় প্ল্যানিং-এর একটি গবেষণা প্রকল্পে কাজের জন্য কর্মী নিয়োগ করা হবে। এর জন্য স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্নদের কাছে আবেদন চাওয়া হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ১৫:২২
Share:

ন্যাশনাল ব্যুরো অফ সয়েল সার্ভে অ্যান্ড ল্যান্ড ইউজ় প্ল্যানিং। ছবি: সংগৃহীত।

কৃষিবিদ্যা কিংবা সমতুল্য বিষয়ে উচ্চশিক্ষিত? এমন প্রার্থীদের কলকাতায় জুনিয়র রিসার্চ ফেলো হিসাবে কাজের সুযোগ দেওয়া হবে। এর জন্য তাঁদের ন্যাশনাল ব্যুরো অফ সয়েল সার্ভে অ্যান্ড ল্যান্ড ইউজ় প্ল্যানিং-এর তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে। তাতে বলা হয়েছে, জুনিয়র রিসার্চ ফেলো হিসাবে পশ্চিমবঙ্গের তরাই-ডুয়ার্স অঞ্চলের অ্যাগ্রোইকোসিস্টেম সংক্রান্ত প্রকল্পে কাজ করতে হবে। শূন্যপদ একটি।

Advertisement

এগ্রিকালচারাল সায়েন্স কিংবা সয়েল সায়েন্স অ্যান্ড এগ্রিকালচারাল কেমিস্ট্রি বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা অর্জন করেছেন, এমন ব্যক্তিরাও আবেদন জানাতে পারবেন। তবে এ ক্ষেত্রে সমস্ত পদপ্রার্থীর সয়েল অ্যান্ড প্লান্ট স্যাম্পলসের তথ্য বিশ্লেষণের দক্ষতা থাকা আবশ্যক। এ ছাড়াও বাংলা, হিন্দি এবং ইংরেজিতে সাবলীল হওয়া বাঞ্ছনীয়।

মোট ৩৬ মাসের চুক্তিতে সংশ্লিষ্ট প্রকল্পে কাজ করতে হবে। বাছাই করা ব্যক্তি পিএইচডি করারও সুযোগ পাবেন। পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে বয়স ২১ থেকে ৪০ বছর এবং মহিলাদের ক্ষেত্রে সর্বাধিক বয়সসীমা ৪৫ বছর পর্যন্ত হওয়া প্রয়োজন। প্রথম দু’বছর ২৫ হাজার টাকা এবং তৃতীয় বছর থেকে ৩০ হাজার টাকা করে মাসিক পারিশ্রমিক দেওয়া হবে।

Advertisement

আগ্রহীদের ইমেল মারফত আবেদনপত্র জমা দিতে হবে। এর জন্য মূল বিজ্ঞপ্তিটি ভাল করে পড়ে নিতে হবে। তাতে দেওয়া শর্তাবলি অনুযায়ী আবেদন জানাতে হবে ১২ জুলাইয়ে মধ্যে কিংবা তার আগে। বাছাই করা প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করা হবে। কর্মস্থল হবে সল্টলেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement