ISRO Recruitment 2024

ইসরো-তে ১০০-র বেশি পদে কর্মখালি, আবেদনের শর্তাবলি কী?

মেডিক্যাল অফিসার, সায়েন্টিস্ট, ইঞ্জিনিয়ার, টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট, সায়েন্টিফিক অ্যাসিস্ট্যান্ট, টেকনিশিয়ান, ড্রাফটসম্যান এবং অ্যাসিস্ট্যান্ট পদে কর্মী নিয়োগ করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৬
Share:

ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)। ছবি: সংগৃহীত।

ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)-তে কর্মখালি। প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, হিউম্যান স্পেস ফ্লাইট সেন্টারে কাজের জন্য মেডিক্যাল অফিসার, সায়েন্টিস্ট, ইঞ্জিনিয়ার, টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট, সায়েন্টিফিক অ্যাসিস্ট্যান্ট, টেকনিশিয়ান, ড্রাফটসম্যান এবং অ্যাসিস্ট্যান্ট প্রয়োজন। উল্লিখিত পদগুলিতে মোট ১০১ জনকে নিয়োগ করা হবে।

Advertisement

আবেদনকারীদের যোগ্যতা:

১. মেডিক্যাল অফিসার হিসাবে ব্যাচেলর অফ মেডিসিন অ্যান্ড ব্যাচেলর অফ সার্জারি (এমবিবিএস) ডিগ্রি এবং ডক্টর অফ মেডিসিন (এমডি) অর্জন করেছেন, এমন ব্যক্তিদের বেছে নেওয়া হবে। কাজের পূর্ব অভিজ্ঞতা থাকলে নিয়োগে অগ্রাধিকার দেওয়া হবে। পদপ্রার্থীদের বয়স ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে হতে হবে। প্রতি মাসে ১,০১,৫৫০ টাকা সাম্মানিক হিসাবে দেওয়া হবে।

Advertisement

২. সায়েন্টিস্ট এবং ইঞ্জিনিয়ার পদে ইঞ্জিনিয়ারিংয়ের যে কোনও শাখায় স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন ব্যক্তিদের নিয়োগ করা হবে। উল্লিখিত পদে কাজ করতে আগ্রহীদের বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হওয়া বাঞ্ছনীয়। বেতন হিসাবে প্রতি মাসে ৮৪,১৫০ টাকা দেওয়া হবে।

৩. টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট হিসাবে টেকনিক্যাল শাখার যে কোনও বিষয়ে ডিপ্লোমা সম্পূর্ণ করেছেন, এমন ব্যক্তিদের কাজের সুযোগ দেওয়া হবে। সায়েন্টিফিক অ্যাসিস্ট্যান্ট পদে বিজ্ঞান শাখার যে কোনও বিষয়ে স্নাতকেরা আবেদনের সুযোগ পাবেন। উভয় ক্ষেত্রে তাঁদের প্রতি মাসের বেতন হবে ৬৭,৩৫০ টাকা। বয়স হতে হবে ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে।

৪. টেকনিশিয়ান, ড্রাফটসম্যান পদের জন্য দশম উত্তীর্ণদের নিয়োগ করা হবে। তাঁদের ফিটার কিংবা সমতুল্য ট্রেডে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই) শংসাপত্র থাকা প্রয়োজন। নিযুক্তদের প্রতি মাসে ৩২,৫৫০ টাকা পারিশ্রমিক হিসাবে দেওয়া হবে। কাজের সুযোগ পাবেন ১৮ থেকে ৩৫ বছর বয়সি ব্যক্তিরা।

৫. অ্যাসিস্ট্যান্ট হিসাবে যে কোনও বিষয়ে স্নাতকদের বেছে নেওয়া হবে, যাঁদের প্রতি মিনিটে ২৫টি হিন্দি শব্দ টাইপ করার দক্ষতা রয়েছে। একই সঙ্গে তাঁদের কম্পিউটারে কাজ করার পূর্ব অভিজ্ঞতা থাকতে হবে। এর জন্য ১৮ থেকে ২৫ বছর বয়সিদের আবেদন গ্রহণ করা হবে। মাসে ৩৮,২৫০ টাকা পারিশ্রমিক হিসাবে দেওয়া হবে।

১৯ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত অনলাইনে আবেদন গ্রহণ করা হবে। ইসরোর ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি পেশ করে আবেদন জানাতে হবে। আবেদনমূল্য ২৫০ টাকা। এই বিষয়ে আরও তথ্য জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement