Railway ICF Apprenticeship Recruitment

শিক্ষানবিশ হিসাবে ৬৮০ জনকে প্রশিক্ষণ দেবে ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি, শূন্যপদ ক’টি?

ভারতীয় রেলের অধীনস্থ ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরির তরফে শিক্ষানবিশ (অ্যাপ্রেন্টিস) বেছে নেওয়া হবে। এর জন্য অনলাইনে আগ্রহীদের আবেদন গ্রহণ করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ১৬:১১
Share:

ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি। ছবি: সংগৃহীত।

ভারতীয় রেলের অধীনে প্রশিক্ষণের সুযোগ। এই মর্মে ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরির তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, মোট ৬৮০ জনকে শিক্ষানবিশ হিসাবে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণের জন্য ১৫ থেকে ২৪ বছর বয়সি প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে।

Advertisement

ফিটার, ইলেক্ট্রিশিয়ান, মেকানিস্ট, কার্পেন্টার, পেন্টার, ওয়েল্ডার হিসাবে মাধ্যমিক কিংবা সমতুল পরীক্ষায় ৫০ শতাংশের বেশি নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছেন, এমন ব্যক্তিদের প্রশিক্ষণ দেওয়া হবে। তবে তাঁদের ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং কিংবা স্টেট কাউন্সিল অফ ভোকেশনাল ট্রেনিং অনুমোদিত শংসাপত্র থাকা প্রয়োজন। মোট এক বছরের জন্য এই প্রশিক্ষণ চলবে।

প্রোগ্রামিং অ্যান্ড সিস্টেম অ্যাডমিন অ্যাসিস্ট্যান্ট ট্রেডে ৫০ শতাংশের বেশি নম্বর পেয়ে দশম উত্তীর্ণদের প্রশিক্ষণ দেওয়া হবে। এ ক্ষেত্রে পদপ্রার্থীদের ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং কিংবা স্টেট কাউন্সিল অফ ভোকেশনাল ট্রেনিং-এর তরফে কম্পিউটার অপারেটর অ্যান্ড প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্ট হিসাবে ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট থাকা প্রয়োজন। এক বছরের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে।

Advertisement

তবে যে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক উত্তীর্ণদের আগে এই ধরনের প্রশিক্ষণের কোনও অভিজ্ঞতা নেই, তাঁরাও আবেদন করতে পারবেন। তবে সে ক্ষেত্রে, ফিটার, ইলেক্ট্রিশিয়ান, মেকানিস্ট, কার্পেন্টার, পেন্টার ট্রেডে দু’বছর এবং কার্পেন্টার, পেন্টার, ওয়েল্ডার এবং মেডিক্যাল ল্যাবরেটরি টেকনোলজিস্ট (রেডিয়োলজি অ্যান্ড প্যাথোলজি)-র জন্য এক বছর তিন মাসের প্রশিক্ষণ দেওয়া হবে।

বাছাই করা প্রার্থীদের প্রতি মাসে ৬ হাজার থেকে ৭ হাজার টাকা সাম্মানিক হিসাবে দেওয়া হবে। আগ্রহীদের ২১ জুনের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে। প্রসেসিং ফি হিসাবে ১০০ টাকা ধার্য করা হয়েছে। এই বিষয়ে আরও জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement