St. Xaviers College Admission 2024

মাল্টিমিডিয়া ও অ্যানিমেশনে ডিপ্লোমা করবেন? সেন্ট জেভিয়ার্স কলেজে শুরু ভর্তি প্রক্রিয়া

কোর্সে পড়ুয়াদের ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভড’ পদ্ধতি মেনে ভর্তি নেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ১৬:১২
Share:

সেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতা। সংগৃহীত ছবি।

টিভি স্ক্রিনে কার্টুন চরিত্রের দুনিয়ায় হারিয়ে যায় আট থেকে আশি সকলেই। এই কার্টুন চরিত্র সৃষ্টির জন্য প্রয়োজন অ্যানিমেশন প্রযুক্তি সম্পর্কিত জ্ঞান। তাই এ বার কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ আগ্রহীদের জন্য অ্যানিমেশনের খুঁটিনাটি সংক্রান্ত একটি পাঠক্রম নিয়ে হাজির। সম্প্রতি কলেজের ওয়েবসাইটে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। একই সঙ্গে শুরু করা হয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়া।

Advertisement

কলেজের তরফে মাল্টিমিডিয়া এবং অ্যানিমেশন সংক্রান্ত পাঠক্রম বা কোর্স চালু করা হবে। এটি ডিপ্লোমা কোর্স, যার মেয়াদ এক বছর। পেশাদারি ক্ষেত্রে এই বিষয়ের বিপুল চাহিদার কারণেই কলেজের তরফে কোর্সটি চালু করা হয়েছে। পাঠক্রমে গ্রাফিক্স ও মাল্টিমিডিয়া সংক্রান্ত প্রাথমিক জ্ঞান, ডেস্কটপ ডিজ়াইনিং অ্যান্ড ইমেজিং, অ্যানিমেশন সম্পর্কিত ধারণা, ২ডি অ্যানিমেশন সংক্রান্ত থিওরি এবং প্র্যাক্টিক্যাল, ৩ডি আর্কিটেকচার ডিজ়াইনিং-সহ বিভিন্ন বিষয় পড়ানো হবে। মোট ক্রেডিট নম্বর থাকবে ৩২।

কলেজেই সপ্তাহে তিন থেকে চার দিন বিকেল ৫টা থেকে ৭টা এই ডিপ্লোমা কোর্সের ক্লাস হবে। শনিবার ক্লাস চলবে দুপুর ৩টে থেকে বিকেল ৫টা পর্যন্ত। কোর্সে বিবিধ বিষয় পড়ানো ছাড়াও অ্যাসাইনমেন্ট, প্রোজেক্ট-সহ বিভিন্ন উপায়ে পড়ুয়াদের মূল্যায়ন করা হবে। ক্লাস শুরু হবে আগামী ৫ অগস্ট থেকে। কোর্স ফি-র পরিমাণ ৩৮ হাজার ৫০০ টাকা।

Advertisement

এর জন্য পড়ুয়াদের যে কোনও স্বীকৃত বোর্ড বা কাউন্সিল থেকে দশম শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি ড্রয়িং, স্কেচিং-সহ বিভিন্ন সৃজনশীল বিষয়েও দক্ষতা থাকতে হবে। কোর্সে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভড’ পদ্ধতি মেনে।

আগ্রহীদের কলেজের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। এর পর ‘প্রভিশনাল অ্যাডমিশন শিট’ ডাউনলোড করে তার প্রিন্ট আউট নিয়ে বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে ইমেল করতে হবে। এই বিষয়ে বাকি তথ্য জানতে সংশ্লিষ্ট ওয়েবসাইট দেখে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement